পেঁয়াজের বিকল্প হিসেবে চিভ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পেঁয়াজের বিকল্প ‍হিসেবে চিভ চাষ বৃদ্ধিতে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, ডাল ও তৈল উৎপাদন বৃদ্ধিতে যারা কাজ করছেন তারা আগে থেকেই কী পরিমান বীজ উৎপাদন করবেন এবং তা থেকে কী পরিমান তৈল ও ডাল পাওয়া যাবে নির্ধারণ করতে হবে। কতজন কৃষককে কী পরিমান বীজ দেয়া হবে তাও জানাতে হবে বলে জানান তিনি।

আজ বুধবার (২০ নভেম্বর, ২০১৯) কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত মাসিক (নভেম্বর) এডিপি সভায় ওই নির্দেশের পাশাপাশি এসব কৃষিমন্ত্রী এসব কথা বলেন। সভা সঞ্চলানয়ে ছিলেন কৃষি সচিব মো: নাসিরুজ্জামান।



ফসলের উৎপাদনের লক্ষ্যমাত্রা ইউনিয়ন ভিত্তিক নির্ধারণ করে জানাতে হবে মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, একই ফসল নিয়ে কয়েকজন কাজ করেন তবে সবাইকে একটি টিম হিসেবে কাজ করতে হবে। গতানুগতিক কাজ বাদ দিয়ে সৃষ্টিশীল হয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট ও বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের পক্ষ থেকে উদ্যোক্তা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান কৃষিমন্ত্রী।

তিনি বলেন, ফসলের ক্ষেতে পানি সরবরাহ নিশ্চিত করতে যে সব খাল খনন করা হয়েছে। সেসব খাল খননের ফলে ওইসব এলাকার ফসলের উৎপাদন বৃদ্ধিসহ অন্যান্য সুফলগুলো বের করতে হবে।

সভায় প্রতিটি ইউনিয়নে ধান ও চালের আদ্রতা মাপার যন্ত্র সরবরাহ করা হবে বলে জানান কৃষি সচিব।

এতে কৃষি সম্প্রসারনের মহাপরিচালক ড. আব্দুল মুঈদ জানান, প্রতিটি গ্রামে ২ টি করে নিরাপদ সবজি চাষের যায়গা নির্বাচিত করা হয়েছে। গবেষণা কার্যক্রম জোড়দার করার জন্য গোপালগঞ্জ জেলায় ২০ একর জায়গা জুড়ে কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের কাজ এগিয়ে চলছে।

কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মাদ ইউসুফ জানান, প্রতিটি জেলার বাজারে নিরাপদ খাদ্য কর্ণার স্থাপনের কাজ চলমান রয়েছে। এছাড়া মাসিক এ সভায় মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পেঁয়াজের বিকল্প চিভ চাষ বৃদ্ধিতে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, চলতি বছরে হঠাৎ করেই পেঁয়াজের চাহিদা ও যোগানে ব্যাপক অসামঞ্জস্য দেখা দেয়। পেঁয়াজের দাম কেজিপ্রতি ২৬০ টাকা পর্যন্ত দাঁড়ায়।

আরও পড়ুন: ভেজাল সার প্রতিরোধে নিয়মিত বাজার মনিটরিং করতে হবে, গাফিলতি যেন না হয়; কৃষিমন্ত্রী