ডেস্ক প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মার্টিন কৌজার কৃষি ও পল্লী বিষয়ক কমিটির চেয়ারম্যান রেপ জানিয়েছেন,
কমনওয়েলথ ফিনান্সিং অথরিটির প্রথম শিল্প তহবিল থেকে স্থানান্তরের মাধ্যমে ডেইরি ইনভেস্টমেন্ট প্রোগ্রামটি গত বছর অর্থায়ন করা হয়েছিল, তবে ১ জুলাই থেকে শুরু হওয়া অর্থবছরের জন্য এই (দুগ্ধ খাতে) হস্তান্তর করার মতো পর্যাপ্ত অর্থ নেই।

পেনসিলভেনিয়ায় স্বল্পমেয়াদী বাজেটের গত ২৯ শে মে অনুমোদিত ডেইরি প্রসেসিংকে উৎসাহিত করার জন্য ৫ মিলিয়ন ডলার কর্মসূচির বাইরে চলে গেছে। তবে দেশটির শীর্ষ আইনজীবী এজি বলেছেন‘ আমরা এ বিষয়ে ভুলে যায়নি’

কভিড-১৯ মহামারীটির অনিশ্চয়তার মাঝে ২৫.৮ বিলিয়ন ডলারের বাজেট তৈরিতে তৈরি ড্রেডি ইনভেস্টমেন্ট প্রোগ্রামকে বাদ দেওয়া ঠিক হয়নি। ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার সাথে সাথে রাজ্যের রাজস্ব হ্রাস পেয়েছে, এবং আয়কর দায়েরের সময়সীমাটি অর্থবছর শুরুর দুই সপ্তাহ পরে বাতিল করা হয়েছিল।

শেষের দিকে, আইন প্রণেতারা আশা করছেন যে রাজ্যের অর্থায়নের এবং ফেডেরাল সরকার থেকে অতিরিক্ত অর্থায়ন কী আসতে পারে তার আরও ভাল চিত্র থাকবে।

গত সপ্তাহে গভঃ টম ওল্ফ স্বাক্ষরিত বাজেটে অনেকগুলি পাবলিক স্কুল লাইনের আইটেমের জন্য পুরো বছরের অর্থায়ন রয়েছে। তবে বেশিরভাগ কৃষির লাইন আইটেমসহ রাজ্যের অন্যান্য অপারেটিং বাজেট লাইনগুলি শুধুমাত্র ৩০ নভেম্বর এর মাধ্যমে অর্থায়ন করা হয়েছিল বলে জানা যায়।

পেন স্টেট এজি গবেষণা এবং সম্প্রসারণ এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি স্কুল তাদের সম্পূর্ণ বরাদ্দ পেয়েছে। এবং সহযোদ্ধার বাজেটের বিলে রাষ্ট্রীয় খাদ্য ক্রয় কর্মসূচি এবং দুগ্ধ সহায়তা কর্মসূচির জন্য প্রত্যেকে ২০ মিলিয়ন বরাদ্দ করা হয়েছে। এই অর্থ ফেডারেল কেয়ারস অ্যাক্ট থেকে এসেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের কর্মকর্তা কাউসার।

কাউসার বলেছিলেন যে, এগ্রি শিল্পকে সমর্থন করা একটি অগ্রাধিকার হিসাবে রয়ে গেছে এবং দুগ্ধ বিনিয়োগ কর্মসূচি এখনও তার রাডারে রয়েছে।”অর্থবছরের বাকী অংশের বাজেটের জন্য কাজ করার সময় আমরা অবশ্যই তা পুনর্বিবেচনা করব,”

রিপাবলিকানরা দুবছর আগে ডেইরি ইনভেস্টমেন্ট প্রোগ্রাম তৈরি করেছিল এবং ডেমোক্র্যাট, ওল্ফ, ২০১৯ সালে তার পিএ ফার্ম বিলে এটিকে সর্বোচ্চ ডলারের একটি প্রোগ্রামে পরিণত করেছিল। এই তহবিলের চাহিদা তাৎপর্যপূর্ণ, কেবলমাত্র প্রথম বছরে ২৯ টি প্রকল্প অনুমোদিত হয়েছে। বাঁকিগুলো বাস্তবায়ন সম্ভব হয়নি।

রিপাবলিকানরা জানিয়েছেন, অনুদানগুলির জন্য, যার ১৫% নগদ অর্থ প্রয়োজন, দুগ্ধজাত পণ্য গবেষণা এবং বিকাশ, খামার বা সংস্থাগুলির জন্য মূল্য সংযোজন প্রক্রিয়া জাতকরণ, বিপণন, বা জৈবিক স্থানান্তরের জন্য ব্যবহার করা যেতে পারে।

পেনসিলভেনিয়ায় দুগ্ধ খাতে বরাদ্দ ছাড়াই বাজেট তৈরি শিরোনামে সংবাদের তথ্য lancaster farming থেকে সংগ্রহ করা হয়েছে।