নিজস্ব প্রতিবদেক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণিসম্পদ অধিদপ্তর ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ পরিচালনায় বাস্তবায়িত পোল্ট্রি ফুড সেফটি কার্যক্রমের ওপর পরামর্শক সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরে গত সোমবার (৩০ জুলাই) অনুষ্ঠিত এ সভায় ডা. প্রাণিসম্পদ অধিদপ্তর মহাপরিচালক হিরেশ রঞ্জন ভৌমিক সভাপতিত্ব করেন। সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, প্রকল্পটি বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা (মাঠ পর্যায়ে এবং কেন্দ্রিয় পর্যায়ে) এবং এফএওএর সংশ্লিষ্ট পরামর্শক উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, পোল্ট্রি ভেল্যু চেইনে ফুড সেফটি বিষয়ক কার্যক্রমটি ২০১৪ সালে অধ্যাবধি সারাদেশের ১৩টি জেলার ২৫টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

জৈবিক ৫+ বাসায়নিক ৫=১০টি নিয়ম মেনেকিভাবে নিরাপদ মুরগি পালন করা যায় এ বিষয়ে সারাদেশে ১০০০ ব্রয়লার খামারী প্রশিক্ষিত করা হয়েছে এবং তারা বর্তমানে নিরাপদ ব্রয়লার মুরগির মাংস উৎপাদন করছে।

এ ছাড়া মুরগির মাংস ভোক্তাদের মাঝে নিরাপদ হিসেবে পৌছে দেবার জন্য সারাদেশে ১০টি নিরাপদ মুরগির সেলস সেন্টার খোলা হয়েছে এবং এ বছর আরোও ২৫টি খোলা হবে।

প্রকল্পের সূফল হিসেবে বাংলাদেশের জন্য প্রযোজ্য একটি ফুড কন্ট্রোল গাইড লাইন তৈরী করা হয়েছে। খামার পর্যায়ে নিরাপদ তা যাচাইয়ের জন্য কিভাবে ওডিকেসফট ওয়ারে মাধ্যমে তথ্য উপাত্ত পাঠানো, নিরাপদ মুরগি বিক্রয়ের সেলস সেন্টারসমূহ মনিটরিং এবং নিরাপদ মুরগির মাংস প্রত্যায়নের বিষয়ে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদানের সিন্ধান্ত গৃহীত হয়।