এগ্রিকেয়ার প্রতিবেদক: নানা আয়োজনে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সপ্তাহ ২০১৮। সপ্তাহ জুড়েই থাকবে প্রাণিসম্পদ নিয়ে বিভিন্ন কর্মসূচি। ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’ স্লোগান নিয়ে শুরু হওয়া এ আয়োজন উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার (১৭ জানুয়ারি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এ তথ্য জানান।

এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় দ্রুততম সময়ে সহজেই সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ অধিদপ্তর আগামী ২০ থেকে ২৫ জানুয়ারি দেশব্যাপি  দ্বিতীয়বারে মতো প্রাণিণিসম্পদ সেবা সপ্তাহ-২০১ উদযাপন করবে।

কেন্দ্রীয়ভাবে যে সকল কার্যক্রম গ্রহন করা হয়েছে সেগুলোর মধ্য রয়েছে, ২০ জানুয়ারি সকাল ৯ টার দিকে সকল পর্যায়ের জনগণকে সাথে নিয়ে  শোভাযাত্রা। এটি প্রাণিসম্পদ অধিদপ্তর হতে মানিক মিয়া এভিনিউ হয়ে সেচ ভবন ও সংসদ ভবনের মেইন গেট হয়ে পুনরায় প্রাণিসম্পদ অধিদপ্তরে আসবে।

বেলা তিনটায় কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ মিলনায়তনে প্রাণিসেবা সপ্তাহ, ২০১৮ এর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ। কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ চত্বরে প্রাণিসম্পদ অধিদপ্তর ও উদ্যোক্তাদের অংশগ্রহণে ২০ থেকে ২৩ জানুয়ারী প্রাণিসম্পদ বিষয়ক প্রদর্শনী।

২১ জানুয়ারী কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এর থ্রী-ডি সেমিনার হলে প্রাণিসম্পদ বিষয়ক সভা ও সেমিনার। ২২ জানুয়ারী বেলা ২টা থেকে বিকাল ৫ পর্যন্ত প্রথমআলো অফিস, কাওরানবাজারে অনুষ্টিত হবে প্রাণিসম্পদ বিষয়ক পলিসি ডায়ালগ।

গবাদিপশুর উন্নত জাত প্রদর্শনের জন্যে ঢাকার উপকন্ঠে আমিনপুর পৌরমাঠ, সোনারগাঁও, নারায়নগঞ্জে উন্নত জাতের গবাদি পশু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়া স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রাণিসম্পদ বিষয়ক রচনা প্রতিযোগিতা ও  পুরস্কার প্রদান। ঢাকা মহানগরীর ৫টি প্রাথমিক বিদ্যালয়/মাদ্রাসা/এতিমখানায় স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় ডিম/ডিমজাত দ্রব্য, দুগ্ধ/দুগ্ধজাত দ্রব্য এবং মাংস/মাংশজাত দ্রব্য খাওয়ানো হবে।

কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ অডিটোরিয়ামে ২৫ জানুয়ারী প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

দেশব্যাপী সকল বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে কর্মসূচীর মধ্যে রয়েছে, শোভাযাত্রা, আলোচনা সভা, প্রাণিসম্পদ বিষয়ক সেবা ক্যাম্প (বিনামূল্যে চিকিৎসা সেবা, টিকা ও পর্রামশ প্রদান), স্কুল ফিডিং (ডিম, দুধ ও মাংস বা জাত খাদ্য দ্রব্য), বিভাগীয়, জেলা পর্যায়ে উন্নত জাতের গবাদি পশু প্রদর্শনী, প্রাণিসম্পদ উদ্যোক্তাদের সাথে নিয়ে মেলা, প্রদর্শনী, পোস্টার লিফলেট বিতরন, খামারী সমাবেশ।

 

বাংলাদেশ সময়: ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮