মেলা প্রাঙ্গন থেকে, জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণি (ডেইরি) ও পোল্ট্রির বিভিন্ন রোগের এক্সক্লুসিভ ওষুধ উৎপাদন ও বাজারজাত করছে দেশের শীর্ষ স্থানীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এছাড়া প্রাণি ও পোল্ট্রির প্রায় সব রোগের ওষুধও রয়েছে প্রতিষ্ঠানটির।

খামারিরা যেন প্রাণি ও পোল্ট্রির রোগের কারণে ওষুধের অভাবে ক্ষতিগ্রস্ত না হন সেদিক বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠানটি বিশেষ বিশেষ কিছু ওষুধসহ প্রায় সব ধরণের ওষুধ বাজারজাত ও সরবরাহ করছে। এতে খামারিরা দ্রুত লাভবান হচ্ছেন।

রাজধানীতে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি মেলায় পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর প্যাভিলিয়নে আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরেন পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর অ্যাসিসট্যান্স ম্যানেজার (পিএমডি) ডা. মো. সেলিম কায়সার তুহিন।

এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, চাইলেই অনেকে কিছু ওষুধ তৈরি করতে পারে না। কেননা এসব ওষুধ তৈরিতে মান সম্মত পরিবেশ, কাঠামো, প্রযুক্তিগত সুযোগ সুবিধাসহ আনুঙ্গিক নানা বিষয় জড়িত রয়েছে। এসব জায়গায় পুপুলার ব্যতিক্রম। এ প্রতিষ্ঠান সব ধরণের ওষুধ তৈরিতে সক্ষম এবং উৎপাদন করছে। 

যেমন ধরুন, এমাইনোভিট-প্লাস ভেট পুষ্টি ক্যাটাগরির ওষুধটি সহজে উৎপাদন সম্ভব নয়। কিন্ত আমরা করছি। শুধু খামারিদের কথা চিন্তা করে।

ডা. মো. সেলিম কায়সার তুহিন বলেন, বিজ্ঞান সম্মত পদ্ধতিতে সম্পূর্ণ গুণগত মান রক্ষা করেই আমরা ওষুধ উৎপাদন করে বাজারজাত করছি। ফলে খামারিরাও দ্রুত গ্রহণ করছেন এবং লাভবান হচ্ছেন। গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাক্টিস (জিএমপি) অনুসরণ করে পণ্য উৎপাদন ও তা সুলভ মূল্যে বাজারজাত করছে পুপুলার ফার্মাসিউটিক্যালস।

সব ক্যাটাগরির ওষুধ রয়েছে প্রতিষ্ঠানটির উল্লেখ করে এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, তরল, পাউডার, ট্যাবলেট, ইনজেক্টেবলসহ নানা আঙ্গিকে আমাদের পণ্য উৎপাদন করা হয়। একমাত্র আমরাই ডেইরিতে ওয়াটার ডিসপারসিবল ট্যাবলেট খামারিদের কাছে নিয়ে যাচ্ছি। ফলে খামারির প্রয়োজন যা তাই সে হাতের নাগালে পায়। কেননা আমরা চাই খামারিদের চাহিদা পূরুণ করতে।

শুধু ব্যবসায়িক কার‌্যক্রম নয় এরপাশাপাশি খামারিদের জীবন মান উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, চিকিৎসায় পরামর্শসহ নানা সেবা দিয়ে থাকি। এজন্য আমাদের টিম মেম্বার রয়েছে যারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। আমরা সম্পূর্ণ সমাধান (কম্পপ্লিট সলিউশন) দিতে চাই।

উল্লেখযোগ্য পণ্য সমূহের মধ্য রয়েছে এমাইনোভিট প্লাস ভেট, বোভিভেট, সিভোডিক্স ভেট, ক্যালডেস্ক ভেট ফোর্ট, সিভোক্স ভ্টেসহ আরও অনেক পণ্য রয়েছে। ২০০৮ সাল থেকে এগ্রোভেট’র ওষুধ উৎপাদন ও বাজারজাত করছে প্রতিষ্ঠানটি।

পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর (এগ্রোভেট ডিভিশন) হেড অব এগ্রোভেট সেলস ডা. মো. সাজ্জাদ হোসাইন জানান, উন্নত প্রযুক্তিতে উৎপাদিত আামাদের পণ্যসমূহ দেশের সব খানের খামারিদের কাছে পৌঁছে দিচ্ছি। 

এতে তারা ভালো মানের পণ্য হাতের মুঠোয় পাচ্ছেন। আর পণ্য ভালো হওয়ায় আমাদের বিক্রয় ও সেবার পরিধিও বৃদ্ধি পাচ্ছে। মেলায় বিভিন্ন পণ্যের প্রদর্শনী ও তথ্য তুলে ধরা হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশে এ্যানিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) আয়োজিত এ মেলা রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। তিনদিনব্যাপী আয়োজিত মেলা আজ শনিবার শেষ হবে। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/