জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম:  প্রাণি ও পোল্ট্রির স্বাস্থ্য এবং পুষ্টির চাহিদা পূরণে গুণগতমান সম্মত খাদ্য তৈরি করে খামারীর কাছে পৌঁছে দিচ্ছে দেশের বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ঢাকা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান টয়ো ফিড লিমিটেড, আল আমিন এগ্রোভেট, এন আর ট্রেডিং, আল আমিন পোল্ট্রি ফিড।

এর পাশাপাশি মান গুণগত মান সম্মত বিশুদ্ধ খাদ্য তৈরির উপকরণও সরবরাহ ও বাজারজাত করছে ঢাকা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠানগুলো। এছাড়া শিগগিরই খুবই ভালো ও উন্নত মানের বাচ্চা নিয়ে আসছে ওই গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ঢাকা ব্রিডার্স অ্যান্ড হ্যাচারি লিমিটেড। এসব সেবার মধ্য দিয়ে প্রাণি, পোল্ট্রি ও মাছের স্বাস্থ্য এবং পুষ্টির চাহিদা পূরুণে মুখ্য (প্রধান) ভূমিকা রাখছে শীর্ষ স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ঢাকা গ্রুপ।

রাজধানীতে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণি মেলা ২০১৮ তে অংশ নেয়া ঢাকা গ্রুপের প্যাভিলিয়নে প্রবেশ করলে গ্রুপটির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) এবং প্যাভিলিয়নটির সমন্বয়কারী খলিলুর রহমান সজল এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরে।

মেলায় মূল ফটক পার হয়ে কিছুক্ষণ হাটা দিলেই চোখে পরবে দৃষ্টিনন্দন ঢাকা গ্রুপের প্যাভিলিয়নটি। একদল কর্মী বাহিনী খামারি, চিকিৎসকসহ আগত দর্শনার্থীদের কাছে প্রতিষ্ঠানটির বিভিন্ন সেবার তথ্য তুলে ধরছে। সঙ্গে দেয়া হচ্ছে উপহার।

ঢাকা গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এগ্রিকেয়ার২৪.কম কে জানান, ঢাকা গ্রুপ মৎস্য, পশু (প্রাণি) ও পোল্ট্রির স্বাস্থ্য ও পুষ্টির চাহিদা পূরুণে গত ১৯৯৭ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আগামীতে আরও নতুন নতুন অত্যাধুনিক পণ্য ও সেবা নিয়ে খামারি, চাষিদের কাছে যাবে ঢাকা গ্রুপ ।

প্রতিষ্ঠানটির সফল ও ‍গুণী এ শীর্ষ কর্মকর্তা বলেন, আমরা সর্বপ্রথম পণ্যের গুণগত মানকে প্রাধান্য দেই। কেননা এসব পণ্য ব্যবহার করে খামারিরা লাভবান হলেই কেবল তাদের জীবনমান উন্নয়ন হবে। এর ফলে দেশের অর্থনৈতিক চাকাও বেগমান  হবে। ভালো মানের পণ্য হওয়ায় আমরা খুব দ্রুত খামারিদের আস্থা অর্জন করতে পারছি।

ঢাকা গ্রুপ এর ডিজিএম খলিলুর রহমান সজল জানান, স্পেন এর ‍সিপিসি, জার্মানির মিরাভিট এবং ইউএস এর আরটিভ্টে উৎপাদিত প্রিমিক্স, ভিটামিন, মিনারেল পণ্যের বাংলাদেশে এক্সক্লুসিভ ডিলার হিসেবে ঢাকা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আল আমিন এগ্রোভেট লিমিটেড কাজ করছে। এ থেকেই বুঝা যায় ঢাকা গ্রুপ কোন মানের পণ্য বাজারে সরবরাহ করছে।

এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, সিপিসি স্পেন এর এক্সপোর্ট ম্যানেজার ডেভিড রোমানি লোপেজ এবং আল আমিন এগ্রোভেট এর কনসালটেন্ট ড. শৈবাল চ্যাটার্জি আমাদের প্যাভিলিয়নে আসা আগত দর্শনার্থীদের সঙ্গে মতবিনিময় করছেন। তারা এসব পণ্যের তথ্য তুলে ধরছেন।

তিনি জানান, টয়ো ফিড লিমিটেড এর নিজস্ব উৎপাদিত পণ্য মেলায় প্রদর্শন করছে। আমাদের মাছের ভাসমান ও ডুবন্ত দুই ধরণের ফিডই রয়েছে। মেলায় প্রায় ৩৪ এর অধিক পণ্য প্রদর্শন ও দর্শনার্থীদের কাছে তুলে ধরা হচ্ছে। এতে বেশ সাড়াও পাওয়া যাচ্ছে।

পণ্যের সেবার বাইরে আর কোনো সেবা দিচ্ছে কিনা ঢাকা গ্রুপের এসব অঙ্গ প্রতিষ্ঠানগুলো এমন প্রশ্নের ‍উত্তরে গ্রুপটির ডিজিএম খলিলুর রহমান সজল জানান, আমরা জনস্বাস্থ্যের দিকে খুবই গুরুত্ব দিয়ে নজর দিয়ে থাকি। অ্যান্টিবায়োটিক ফ্রি পণ্যগুলো যেন গ্রাহকেরা পায় সেটাকে প্রাধান্য দেই।

তিনি জানান, খামারিদেরও আমরা সেবা দিয়ে থাকি। তাদের উদ্বুদ্ধকরণ, টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। এসব সেবার দেয়ার লক্ষ্যে বিভিন্ন কার‌্যক্রম সম্পাদন করা হয়।

ঢাকা গ্রুপ শুধু ব্যবসায়িক দিক বিবেচনা করে না, খামারিদের কথা সব সময় প্রাধান্য দিয়ে থাকে। সামাজিক সেবামূলক নানা কার‌্যক্রমেও অংশ নিয়ে প্রতিষ্ঠানটি। এ মেলার সিলভার স্পন্সর হিসেবেও রয়েছে ঢাকা গ্রুপ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ মেলার আয়োজনে রয়েছে এনিম্যাল হেলথ এসোসিয়েশন কোম্পানি বাংলাদেশ (আহকাব)। তিনদিনব্যাপী এ মেলা শনিবার (১০ মার্চ) রাত ৮টায় শেষ হবে। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/