পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাস্তিক খামারিদের নিয়ে বিশ্ব ডিম দিবস উদযাপন করেছে বেসরকারি কৃষিভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড এবং প্রাণি সম্পদ নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বাংলাদেশ লাইভস্টক সোসাইটি।

নওগাঁর মান্দা উপজেলার কালী গ্রামে অবস্থিত শাহ কৃষি তথ্য পাঠাগার এ গত ১২ অক্টোবর প্রায় দেড় শতাধিক প্রান্তিক খামারীদেরকে নিয়ে শাহ কৃষি তথ্য পাঠাগার এর সার্বিক সহোযোগিতায় পালিত হয় বিশ্ব ডিম দিবস-২০১৮।

অনুষ্ঠানটির অন্যতম বৈশিষ্ট্য ছিল খামারীদের প্রাণি স্বাস্থ্য কার্ড প্রদান ও কৃষি তথ্য ভান্ডার-এর কার্যক্রম শুরু।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিয়ারটপ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ ডা. সৈয়দ মোস্তফা আলী (শামীম) এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেটারন্যচার এন্ড লি. এর ব্যবস্থাপনা পরিচালক রোটারিয়ান হাসিবুল হাসান নান্নু, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারন সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম (আরিফ) ও কোষাধক্ষ মোঃ এনামুল হক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার, সভাপতি বাংলাদেশ লাইভস্টক সোসাইটি।

অনুষ্ঠানের শুরুতেই শাহ্ কৃষি তথ্য পাঠাগারের প্রতিষ্ঠাতা জনাব মোঃ জাহাঙ্গীর আলম শাহ্ স্বাগত বক্তব্যে শাহ্ কৃষি তথ্য পাঠাগারের কার্যক্রম তুলে ধরেন।

ড. হেমায়েতুল ইসলাম তার বক্তব্যে খামারীদের বিভিন্ন সমস্যা এবং তার প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন। মোঃ হাসিবুল হাসান নান্নু তার বক্তব্যে পরিবেশ সংরক্ষণ -এর গুরুত্ব তুলে ধরেন।

মো. এনামুল হক খামার পরিচালনার ক্ষেত্রে খামারীদের সচেতনতা মূলক ধারনা এবং কারিগরি বিষয় সমূহ নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. সৈয়দ মোস্তফা আলী তার বক্তব্যে খামারের রোগ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং টিকা প্রদান সম্পর্কে তাদের সম্যক জ্ঞান প্রদান করেন। সংবাদ বিজ্ঞপ্তি।