ফল, বৃক্ষ মেলায় কৃষিবিদ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ফল ও বৃক্ষ মেলায় এক অভিনব স্টল স্থাপনের নজির রেখেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের ফেসবুক গ্রুপ পেজ বাগান করি সহজে (Easy Gardening)। গ্রুপটির এর পক্ষ থেকে বৃক্ষপ্রেমিদের মাঝে বিভিন্ন পরামর্শমূলক তথ্যসহ নানা সেবা দেয়া হয়েছে।

গাজীপুরের রাজবাড়ী মাঠে অনুষ্ঠিত ফল ও বৃক্ষ মেলায় বাগান করি সহজে (Easy Gardening) ফেসবুক গ্রুপের পক্ষ থেকে স্টলটি স্থাপন করা হয়। প্রতিষ্ঠাতা এডমিন উপজেলা কৃষি অফিসার শাহাদৎ হোসাইন সিদ্দিকী, মডারেটর মার্চেন্ডাইজ কোম্পানীর কর্মকর্তা তৌহিদুল ইসলাম এবং জাতীয় ভার্সিটির পরিদর্শক রাশেদুল হক গ্রুপটি পরিচালনা করছেন।



মেলায় আগত বাগানীদের উৎসাহ প্রদান এবং পরামর্শ সেবা প্রদানের জন্য স্টলটি স্থাপন করা হয়। অত্যন্ত মনোরমভাবে সাজানো স্টলে ছাদ বাগানের একটি মডেল উপস্থাপন করা হয়েছে। মেলা শেষ হবে ২৯ আগষ্ট ২০১৯।

এটি শাহাদৎ হোসাইন সিদ্দিকীর একটি ইনোভেশন। ছাদ বাগানের কোথায় কি কি ফসল লাগাতে হবে এবং কিভাবে ব্যবস্থাপনা করতে হবে মডেলে সেসব অন্তর্ভূক্ত রয়েছে।

সিদ্দিকী বলেন, একজন নতুন বাগানী এই মডেল অনুসরণ করে আদর্শ ছাদ বাগান করতে সক্ষম হবেন। এডমিনবৃন্দ মেলায় স্টল স্থাপন করেই ক্ষান্ত হন নি, মেলা প্রাঙ্গনে ছাদ বাগানীদের নিয়ে এক শীতকালীন ইভেন্টের আয়োজন করেন।

শাহাদৎ হোসাইন সিদ্দিকীর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত ইভেন্টে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সদরের কৃষি সম্প্রসারণ অফিসার তানজিলা রহমান, বিএআরআই এর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. মোঃ আব্দুল জলিল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক রাশেদুল হক এবং গাজীপুর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মোঃ সিরাজ উদ্দিন প্রমূখ।

ইভেন্টে প্রায় শতাধিক বাগানী উপস্থিত ছিলেন। ইভেন্টে বাগানীদের মাঝে ১১ ধরণের শীতকালীন সবজির বীজ এবং নানা ধরণের কাটিং বিতরণ করা হয়।

বিষয়টি সকলের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। প্রতিদিন বাগানিগণ স্টলে ভিড় জমাচ্ছেন এবং প্রয়োজনীয় সেবা গ্রহণ করছেন। স্টলটি সম্পূর্ণ নিজ উদ্যোগে স্থাপন করা হয়েছে। ফেসবুকের মাধ্যমে যে ভালো কিছু করা যায়, তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে দেখালেন সিদ্দিকী।

গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা প্রায় সাড়ে ৫ হাজার। বিভিন্ন বয়স, জেন্ডার আর পেশার মানুষ গ্রুপের সদস্য। নতুন ও পুরাতন বাগানীদের সমস্যার কথা চিন্তা করে গত ২০১৭ সালের ১১ ডিসেম্বর উদ্যোগী কর্মকর্তা শাহাদৎ হোসাইন গ্রুপটি চালু করেন। ইতিপূর্বেও তিনি বাগানীদের নিয়ে একটি মিলনমেলার আয়োজন করেছিলেন। সেটি ছিলো ফেসবুকের মাধ্যমে আয়োজিত বৃহত্তম ফরমাল অনুষ্ঠান।

শাহাদৎ হোসাইন বলেন, প্রতিদিন দেশের কৃষি জমি কমে যাচ্ছে, এমতাবস্থায় খাদ্য নিরাপত্তা এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ছাদবাগানের বিকল্প নেই। তিনি আরো বলেন, এভাবে একদিন সারাদেশের ছাদগুলো সবুজে ভরে উঠে। এটাই তাদের প্রত্যাশা।