ফসলের ফলন বৃদ্ধিতে মানসম্মত

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফসলের ফলন বৃদ্ধিতে মানসম্মত বীজ ব্যবহারের আহ্বান জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ।

শনিবার (৯ জানুয়ারি, ২০২১) বগুড়া সদর উপজেলায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ব্রিধান ৯০ ধান সংরক্ষনের ওপর মাঠ দিবস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজাপুর ইউনিয়ন পরিষদের মাঠে বগুড়া সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

প্র্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মো. আসাদুল্লাহ বলেন, বর্তমান সরকার কৃষক যেন ফসল উৎপাদন করে আর্থিকভাবে স্বাবলম্বী ও লাভবান হয় সেজন্য নানা উদ্যোগ নিয়েছে সরকার। কৃষিকে আধুনিকায়ন করার জন্য ব্যাপক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এবং আগামীতেও করা হবে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হকের সঞ্চলনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ বগুড়ার উপ-পরিচালক, কৃষিবিদ দুলাল হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ বেনজির আলম, প্রকল্প পরিচালক, সমন্বিত প্রযুক্তির মাধ্যমে খামার যান্ত্রিকীকরন প্রকল্প। এবং জি এম এ গফুর, অতিরিক্ত পরিচালক, ডিএই, বগুড়া অঞ্চল, বগুড়া।

প্রধান অতিথির বক্তব্যে মো. আসাদুল্লাহ আরও বলেন, আবাদযোগ্য জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে এ জন্য আমাদের

আগামী দিনগুলোতে ধানের চারা রোপন করা ও কাটার জন্য আর মানুষের প্রয়োজন হবে না। কৃষি প্রযুক্তি ব্যবহার করে অল্প সময়ের মধ্যে ধান কাটা ও মাড়াই এর কাজ করা হবে।

আরও পড়ুন: তুলা উন্নয়ন বোর্ডে নির্বাহী পরিচালক হিসেবে যোগদান ড. আলহাজ উদ্দিনের

এ সময় ইউনিয়ন পরিষদের চত্বরে মহাপরিচালক একটি কাজু বাদামের চারা রোপন ও ফিয়াক সেন্টার পরিদর্শন করেন। পরে তিনি উপস্থিত কৃষক-কৃষাণীদের মাঝে অত্র প্রকল্পের মাধ্যমে সরবরাহকৃত বিভিন্ন যন্ত্রপাতি ওজন মাপার যন্ত্র, সেলাই মেশিন ও ময়েশ্চার মিটার বিতরণ করেন।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা, সংবাদকর্মী, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ৩০০ জন উপস্থিত ছিলেন। ফসলের ফলন বৃদ্ধিতে মানসম্মত বীজ ব্যবহারের আহ্বান শিরোনামের সংবাদটির তথ্য রাজশাহী কৃষি তথ্য সার্ভিস এর আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছেন।