নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফেনীর সোনাগাজী পৌর শহরের চরগণেশ গ্রামের ইউছুফ আলীর মুরগির খামারে ২৫০০ মুরগির বাচ্চার মৃত্যু হয়েছে। বাচ্চার বয়স ১২ দিন হয়েছিল বলে জানিয়েছেন এই খামারি।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে ইউছুফ পোল্ট্রি খামারে এ ঘটনা ঘটে। তবে কি কারণে মুরগির বাচ্চাগুলো মারা গেছে বলতে পারছেন না পোল্ট্রি চিকিৎসকরা। ভুক্তভোগী খামারি প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মর্তাদের শরনাপন্ন হয়েও বাচ্চাগুলো বাঁচাতে পারেন নি বলে অভিযোগ তাঁর। তবে সোনাগাজী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ফেনীর সোনাগাজী পৌর শহরের চরগণেশ গ্রামের ইউছুফ আলীর মুরগির খামারে মুরগি মারা যাওয়ার বিষয়ে আমি প্রথম জানলাম আপনার কাছে।

ক্ষতিগ্রস্ত খামার মালিক মো. ইউছুফ বলেন, এনসিসি ব্যাংক থেকে তিন লাখ টাকা ঋণ নিয়ে একটি ভাড়া খামারে ব্রয়লার মুরগি পালন শুরু করি। ১২ দিন আগে হ্যাচারি থেকে বয়লার মুরগির বাচ্চা কিনে খামারে আনি। পর্যাপ্ত আলো-বাতাস ও মনোরম পরিবেশ থাকার পরও হঠাৎ মুরগির বাচ্চাগুলো মারা গেছে। এখন আমি ঋণের টাকা কিভাবে পরিশোধ করবো জানি না।

ক্ষতিগ্রস্ত খামার মালিক মৃত মুরগির বাচ্চা নিয়ে ময়নাতদন্তের জন্য ছাগলনাইয়া উপজেলা পানিসম্পদ কর্মকর্তা ডা. হরি কমল মজুমদারের কাছে যান। মৃত মুরগির বাচ্চাগুলো ময়নাতদন্ত করে তিনিও মৃত্যুর কারণ নিশ্চিত করতে পারেননি।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

দেশি মুরগির ডিম সংগ্রহ, সংরক্ষণ ও বাচ্চা ফোটানোর কৌশল

ধ্বংসের পথে লেয়ার, ব্রয়লার, সোনালী মুরগির খামারিরা

মুরগির বাচ্চার গামবোরো রোগের লক্ষণ, প্রতিরোধ ও প্রতিকার

মুরগির ঠান্ডা লাগা একাধিক রোগের লক্ষণ ও চিকিৎসা

সোনাগাজী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ফেনীর সোনাগাজী পৌর শহরের চরগণেশ গ্রামের ইউছুফ আলীর মুরগির খামারে মুরগি মারা যাওয়ার বিষয়ে আমি প্রথম জানলাম আপনার কাছে। শীতের সময় মুরগির বাচ্চা মারা যাওয়ার বেশি কিছু কারণ থাকে । তারমধ্যে ব্রুডিং ঠিকমতো না হওয়া। ঘরের পর্দা নামিয়ে দিতে হবে। ঘরের তাপমাত্রা ঠিক রাখতে হবে। মুরগির মুভমেন্ট দেখে তাপের কমবেশি করতে হবে। ইলেকট্রোলাইটের ব্যবস্থা করতে হবে। বিশুদ্ধ পানি দিতে হবে। সব ব্যবস্থাপনা ঠিক থাকলে মারা যাওয়ার কথা নয়।

আমরা উপজেলা থেকে খামারিদের পরামর্শ দিয়ে থাকি। শীতের সময় কি কি করতে হবে। গরমের সময় কি করতে হবে। বর্ষাকালে কি করতে হবে। খামারিরা আমাদের কাছে আসলে আমরা অবশ্যই খামারে গিয়ে খামারিদের পরামর্শ্ ও সহযোগিতা করে থাকি।

এগ্রিকেয়ার/এমএইচ