নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফের জাটকা শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছে আজ সোমবার (১ নভেম্বর) থেকে। এ বিষয়ে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন।

তিনি এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, আজ (১ নভেম্বর) থেকে আট মাসের জন্য জাটকা নিধনে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত দেশে জাটকা আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ। এ সময় সারাদেশে জাটকা নিধন বন্ধে অভিযান ও মােবাইল কোর্ট চলমান থাকবে।

এ সময় জাটকা শিকার, সংগ্রহ, মজুত কিংবা বিক্রয় করা যাবে না। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময়ে অভিযান ও মােবাইল কোর্ট চলবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

আগামী বছরের জানুয়ারি পর্যন্ত তিন মাস পটুয়াখালীর কলাপাড়া উপজেলার অন্তর্গত আন্দারমানিক নদীতে ঘােষিত ইলিশের চতুর্থ অভয়াশ্রমে সকল প্রকার মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় নদীতে নিয়মিত অভিযান ও মােবাইল কোর্ট চলমান থাকবে।

জাটকাসহ অন্যান্য সামুদ্রিক মছের ডিম, লার্ভা ও পােনা সংরক্ষণের লক্ষ্যে অবৈধ জাল নির্মূলে জানুয়ারি মাসে দুই ধাপে ১৫ দিন বিশেষ কম্বিং অপারেশন পরিচালনা করা হবে। মার্চ এবং এপ্রিল মােট দুই মাস অবশিষ্ট পাঁচটি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এ সময় অভয়াশ্রমে নিয়মিত অভিযান ও মােবাইল কোর্ট চলমান থাকবে।

জাটকা আহরণে বিরত জেলেদের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস জেলে পরিবারপ্রতি মাসিক ৪০ কেজি হারে ভিজিএফ’র চাল বিতরণ করা হবে। ইলিশ সম্পদের উন্নয়নে জাটকা সংরক্ষণে অধিক জনসচেতনতা সৃষ্টি ও প্রচার প্রচারণার লক্ষ্যে মার্চ ও এপ্রিলে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ উদযাপন করা হবে।

এছাড়া জনসচেতনতা সৃষ্টিতে জনসচেতনতামূলক সভাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারণা, ব্যানার, ফেস্টুন ও লিফলেট বিতরণ কার্যক্রম চলবে।

এগ্রিকেয়ার/এমএইচ