নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ২০০৮-০৯ অর্থবছরে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। ২০২০-২১ অর্থবছরে তা ৫ লাখ ৬৫ হাজার মেট্রিক টনে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এছাড়া দেশে ইলিশের উৎপাদন বেড়ে যাওয়ায় তা সব শ্রেণি-পেশার মানুষের ক্রয়সীমার মধ্যে এসেছে বলে মন্তব্য করেছেন মন্ত্রী।

‘জাটকা সংরক্ষণ সপ্তাহ’ উপলক্ষে বুধবার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাটকা ও মা ইলিশ রক্ষায় চলমান কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে সারা বছর ইলিশের প্রাপ্যতা নিশ্চিত করা সম্ভব হবে।

বাংলাদেশের সব মানুষের হাতের নাগালে ইলিশ পৌঁছে দেওয়ার প্রত্যাশার কথা জানিয়ে মন্ত্রী বলেন, “দেশের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। এ লক্ষ্যে মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।”

জাটকা রক্ষায় সচেতনতা বৃদ্ধির জন্য ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ’ ঘোষণা করেছে সরকার। ‘ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ’ প্রতিপাদ্যে এ বছর দেশের ২০ জেলায় এই সপ্তাহ পালন করা হবে।

বিষয়টি নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে রেজাউল করিম বলেন, “গত দুই বছর মহামারীর কারণে আমরা বড় পরিসরে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করতে পারিনি। এ বছর ৩১ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন ও পদ্মা নদীতে নৌ র‌্যালি হবে।”

১ নভেম্বর থেকে ৩০ জুন জাটকা ধরা, ক্রয়-বিক্রয় বন্ধ রাখতে আইন সংশোধন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জেলা প্রশাসন, বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, র‌্যাব, নৌ-পুলিশ এবং মৎস অধিদপ্তর সম্মিলিতভাবে এ আইন বাস্তবায়ন করছে।

“বিদ্যমান আইন সংশোধন করে জাটকা আহরণ নিষিদ্ধ সময় বাড়িয়ে আট মাস করা হয়েছে।… পাশাপাশি মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমে অক্টোবর মাসে ২২ দিন ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে।”

জাটকা আহরণ বন্ধের সময় জেলেদের সরকারি সহায়তার কথা তুলে ধরে রেজাউল করিম বলেন, নিষেধাজ্ঞার ওই সময়টায় ভিজিএফ খাদ্য সহায়তার পরিমাণ বাড়ানো হয়েছে।২০২০-২১ অর্থবছরে জাটকা আহরণ থেকে বিরত ৩ লাখ ৭৩ হাজার ৯৯৬ জন জেলের পরিবারকে মাসিক ৪০ কেজি হারে চারমাসে ৫৬ হাজার ২২৫ মেট্রিক টন ভিজিএফ বিতরণ করা হয়েছে। এ বছর এই সহায়তা বাড়িয়ে ৬২ হাজার ৫১২ মেট্রিক টন করা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ