নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের চলমান বন্যায় গবাদিপশুর ক্ষতি হয়েছে সাড়ে ৭৪ মিলিয়ন ডলার। সেইসাথে ফসলের ক্ষতি হয়েছে ৪২ মিলিয়ন ডলার। এসব তথ্য গণমাধ্যমকে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আজ বুধবার (১৯ আগস্ট ২০২০) ‘সাম্প্রতিক বন্যা : ক্ষয়ক্ষতি ও করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় এ তথ্য তুলে ধরে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি।

বন্যার ক্ষতির চিত্র তুলে ধরে সিপিডির পক্ষ থেকে বলা হয়েছে, ২ আগস্ট পর্যন্ত ফসলের ক্ষতি হয়েছে ৪২ মিলিয়ন ইউএস ডলার। আর গবাদিপশুর ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৭৪.৫ মিলিয়ন ডলার। বন্যায় ১ লাখ ২৫ হাজার ৫৪৯ হেক্টর কৃষিজমির এবং ১৬ হাজার ৫৩৭ হেক্টর তৃণভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি বন্যার কবলে পড়ে ৮১ হাজার ১৭৯টি টিউবওয়েল, ৭৩ হাজার ৩৪৩টি বাথরুম এবং ১ হাজার ৯০০ স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।

গবেষণা প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ৩৫ দিন ধরে চলমান বন্যায় দেশের ৩৩ জেলার ১৬২ উপজেলা ক্ষতির সম্মুখীন হয়ছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জামালপুর।টানা এই বন্যায় ১১ লাখ ৯৭ হাজার ২৯৭টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। মারা গেছেন ৪৪ জন এবং ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ২৮ হাজার ৬৪৬ জন।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার বিষয়ে সিপিডি বলছে, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জিআর (ত্রাণ সহায়তা) চাল বরাদ্দ করা হয়েছে ১৯ লাখ ৫১০ মেট্রিক টন। এর মধ্যে বিতরণ করা হয়েছে ১২ লাখ ৮১৮ টাকা। এতে গড়ে মাথাপিছু জিআর চাল সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে আনুমানিক আড়াই কেজি।