মাহমুদুর রহমান রনি (প্রতিনিধি) বরগুনাঃ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় অঞ্চল বরিশালের বরগুনায় শীতকালীন সবজিসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে দিনভর ঝড়ো হাওয়া আর মুষলধারে বৃষ্টির কারণে বিভিন্ন প্রকার সবজি ও রোপা-আমনেরও ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুসারে, এ বছর জেলার ৬টি উপজেলায় ‌‌ ৯৮ হাজার ৮২৫ হেক্টর জমিতে রোপা আমন, ২ হাজার ৪০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ করা হয়েছে। আমনে ক্ষতি সম্ভাবনা নেই। প্রাথমিক তথ্য অনুযায়ী জেলায় ৮ হেক্টর জমির শীতকালীন সবজি নষ্ট হয়েছে।

পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের সবজি চাষী শিশির ঢালি বলেন, আমার দুই শতাংশ জমিতে লালশাক, লাউ ও শিম ছিল সব সবজি নষ্ট হয়ে গেছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

বিনা উদ্ভাবিত মুগ ডাল চাষে লাভ দ্বিগুণ

বিনা উদ্ভাবিত মুগডাল হেক্টরে ফলন ১.৮ টন

মসুর ডাল চাষের সঠিক পদ্ধতি

বিভিন্ন এলাকার সরেজমিন ঘুরে দেখা যায়, ধান, শীতকালীন বেগুন, শিম, লালশাক, লাউ, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, পেঁপে এবং মুলাসহ বিভিন্ন সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় অধিকাংশ ক্ষেতে সদ্য লাগানো চারাগুলো পানিতে তলিয়ে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবু সৈয়দ মোঃ জোবায়দুল আলম বলেন, ক্ষয়ক্ষতির সঠিক হিসাব নিরূপণে জন্য মাঠে কাজ করছে কৃষি বিভাগের মাঠ কর্মীরা। দুই এক দিনের মধ্যে ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র পাওয়া যাবে ।

এগ্রিকেয়ার/এমএইচ