রনি (বরগুনা) প্রতিনিধি: উপকূলীয় অঞ্চল বরগুনার মানুষ কৃষির উপর নির্ভরশীল তাদের প্রধান কৃষি ফসল আমন ধান।বরগুনা জেলার ১ লাখ ৪ হাজার ২৩১ হেক্টর চাষযোগ্য জমির মধ্যে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৮ হাজার ৮০০ হেক্টর জমিতে।

কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চলতি বছরে দেশে ৫৯ লাখ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৬৩ লাখ টন চাল।

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের তথ্য অনুযায়ী, বরগুনায় এ বছর মোট ৯৮ হাজার ৮৫০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এর মধ্যে বরগুনা সদরে ২৫ হাজার ৪০০, আমতলীতে ২৩ হাজার ৩৭১, তালতলীতে ১৬ হাজার ২৩০, বেতাগীতে ১০ হাজার ৬৯২, বামনায় ৬ হাজার ৩৩০ এবং পাথরঘাটা উপজেলায় ১৬ হাজার ৮২৭ হেক্টর জমিতে হাইব্রিড, উচ্চফলনশীল ও স্থানীয় জাতের আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উপকূলীয় এলাকার কৃষকদের প্রধান ফসল আমন। বরগুনার ৫৫ ভাগ জমিতে বি-আর, ব্রি ও বিনা—এই তিন জাতের উফশী ধান আবাদ করা হয়। বাকি ৪৫ ভাগ জমিতে আবাদ করা হয় স্থানীয় জাতের আমন।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবু সৈয়দ মোঃ জোবায়দুল আলম বলেন,খরা আর অতিবৃষ্টির কারণে আমন আবাদে যে শঙ্কা তৈরি হয়েছিল, তাকে পেছনে ফেলে চলমান মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন হবে।

এগ্রিকেয়ার/এমএইচ