রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের বাইরে রেস্তোরাতে বরিশালি ইলিশের রেসিপি নামে ইলিশ মাছের একটি পদ প্রচলন রয়েছে। ভারত, মালয়েশিয়া, উত্তর ভারতে মূলত বাংলাদেশেরই রেসিপি ‘বরিশালি ইলিশের রেসিপি’ নামে বিক্রি হয়।

বরিশালি ইলিশের রেসিপি তৈরিতে যেসব উপকরণ:

১. ইলিশ মাছ ৬টি ( প্রয়োজনমত নেওয়া যেতে পারে)

২. কালো সর্ষে এক টেবিল চামচ

৩. হলুদ সর্ষে এক টেবিল চামচ

৪. নারকেল বাটা ৪ টেবিল চামচ

৫. দই ১০০ গ্রাম

৬. কালোজিরে হাফ চা চামচ

৭. কাঁচা লঙ্কা ৫টি

৮. নুন স্বাদ মতো

৯. হলুদ গুঁড়ো ১ চা চামচ

১০. লাল লঙ্কা গুঁড়ো হাফ চা চামচ

১১. সর্ষের তেল ৩ টেবিল চামচ

বরিশালি ইলিশের রেসিপি তৈরির প্রণালী: মাছগুলিকে হাফ চা চামচ হলুদ গুঁড়ো ও হাফ চা চামচ নুন দিয়ে মাখিয়ে নিতে হবে। গরম জলে ১৫ মিনিট সর্ষের দানা ভিজিয়ে রাখতে হবে। এরপর অল্প নুন দিয়ে (হাফ চা চামচ) সর্ষে বেটে নিতে হবে।

এরপর হাফ কাপ জল মিশিয়ে খোসাগুলি সরিয়ে ফেলতে হবে। দই ভাল করে ফেটিয়ে নিতে হবে। এরপর সর্ষে বাটা, নারকেল বাটা ও দইটা ভাল করে মিশিয়ে নিতে হবে একটি পাত্রে নিয়ে।

নুন, লাল লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি দিতে হবে। একটা পাত্র গরম করে তাতে ২ টেবিল চামচ তেল দিতে হবে। কালো জিরে ফোড়ন দিতে হবে তেলে। একটু নেড়েচেড়ে নিতে হবে।

এর মধ্যে এবার ওই বাটাগুলো মিশিয়ে নাড়তে হবে। যাতে পাত্রের তলায় ধরে না যায়, দিতে হবে হাফ কাপ জলও। ওই মিশ্রণটা ফুটতে শুরু করলে নুন হলুদ মাখানো মাছগুলি এর মধ্যে দিয়ে দিতে হবে।

প্রায় ১০ মিনিট রান্না করতে হবে মাঝারি আঁচে ঢাকা দিয়ে। মাঝে একবার মাছগুলিকে উল্টে দিতে হবে, যাতে দুদিকই সেদ্ধ হয়। এরপর দই-সর্ষের মিশ্রণে ঝোলটা ঘন হয়ে এলে এর মধ্যএ এক টেবিল চামচ সর্ষের তেল দিয়ে আবার পাত্রটা ঢাকা দিয়ে দিন। মিনিট তিনেক মতো রান্না করুন। এর পর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন বরিশালি ইলিশ।

বরিশালি ইলিশের রেসিপি’র তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ