নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাকেরগঞ্জে চাষিদের মাঝে বিনামূল্যে ফুটপাম্প ও স্প্রেমেশিন বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) জেলার বাকেরগঞ্জ উপজেলার বাখরকাঠি মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষ করা গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: ১ বিঘা জমিতে ১৩ লাখ টাকার ড্রাগন বিক্রি!

বিচি বিহীন নতুন জাত বারি পেয়ারা ৪, ফলন ৩২ টন

‘বল সুন্দরী’ বরইয়ে বাজিমাত, আয় ৫ লাখ ২০ হাজার’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন, ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকসহ অনেকে।

অনুষ্ঠান শেষে কৃষককের মাঝে ১ টি ফুটপাম্প ও ১ টি স্প্রেমেশিন দেওয়া হয়। সেই সাথে ৮ জন পানচাষির প্রত্যেকে ২০ কেজি করে ইউরিয়া, এমওপি, টিএসপি এবং জিপসাম সার বিতরণ করা হয়। এর অংশ হিসেবে চলতিমাসে উজিরপুর, গৌরনদী, ঝালকাঠি সদর এবং নেছারাবাদ উপজেলার ৫২ জন কৃষকের মাঝে একই পরিমাণ সার বিতরণ সম্পন্ন হয়েছে। পাশাপাশি নিরাপদ ফসল উৎপাদনের জন্য দেওয়া হয়েছে ৫ ধরনের জৈব বালাইনাশকসহ আঠালো ফাঁদ ও ফেরোমন ফাঁদ।