নিজেস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশব্যাপী নানা আয়োজনে শুরু হয়েছে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৮। এ উপলক্ষে সকালে রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসটি উদযাপন শুরু হয়।

শনিবার (২৮ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাব হতে শোভাযাত্রাটি বের হয়ে মৎস্য ভবন হয়ে শেষ কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের সামনে। এতে উপস্থিত ছিলেন ভেটেরিয়ান, সরকারি কর্মকর্তাসহ অনেকেই।

প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবার আন্তর্জাতিক পালিত হয় বিশ্ব ভেটেরিনারি দিবস বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশও পালন করা হয়। এরই ধারাবাহিকতায় চলতি বছরের বিশ্ব ভেটেরিনারি দিবস আজ ২৮ এপ্রিল, শনিবার।

প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশের ভেটেরিনারি এসোশিয়েসন এবং দি ভেট এক্সিকিউটিভ এর আয়োজনে দিবসটি উদযাপন হচ্ছে। একটু পরে রাজধানীর কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলতায়নে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। এ প্রতিবেদন লেখা (সকাল ১০টা ৫০ মিনিট) পর্যন্ত আলোচনা সভা শুরু হয় নি।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ভেটেরিনারি পেশার ভুমিকা শীর্ষক প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এ দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে খাদ্য মন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম এর। এছাড়া বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন কমিটির আহবায়ক এবং  প্রানিসম্পদ অধিদপ্তরের পরিচালক (সম্প্রসারণ) ডাঃ  হীরেশ রঞ্জন ভৌমিক এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি থাকবেন সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মোহাম্মদ রইসউল আলম মন্ডল ও সংসদ সদস্য ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

এছাড়া অন্যান্য অতিথিদের মধ্যে থাকবেন প্রাণিসম্পদ অধিদপ্তর মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হক, কৃষিবিদ এ এম এম আবু সালেহ, বাংলাদেশ ভেটেরিনারি এসশিয়েন (বিভিএ) সভাপতি ডা.  এস এম নজরুল ইসলাম এবং মহাসচিব ডা. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা।

দিবসটি দেশের প্রতিটি জেলায় উপজেলায় প্রানিসম্পদ উন্নয়ন কেন্দ্র ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনেও শোভাযাত্রা, আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করা হবে।

বিশ্ব ভেটেরিনারি ২০১৮ দিবসের সফলতা কামনা করেছে এগ্রিকেয়ার২৪.কম।