নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বসন্তের শুরু বা বাংলা মাস ফাল্গুনের আগমনে দেশে স্বাভাবিক আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় শুষ্ক আবহাওয়া ও তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: আবুল কালাম মল্লিক এক বিজ্ঞপ্তিতে জানান, সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। সেইসাথে আজ দিন ও রাতের তাপমাত্রা বাড়বে।

পড়তে পারেন: বাঁধ ভেঙে তলিয়ে গেলো ৬০০ বিঘা বোরো খেত, কাঁদছেন কৃষকরা

সিনটপিক অবস্থায় আবহাওয়া অফিস জানায়,পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পড়তে পারেন: লালপুরে বাণিজ্যিকভাবে বেদেনার চাষ শুরু

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। টেকনাফ, ফেনী, সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা ০৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়া। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৫ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৫ দিনের বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পড়তে পারেন: বিকেল থেকে বৃষ্টি বিদায়, রাতেই নতুন পরিস্থিতিতে পড়বে দেশ

আবহাওয়া অফিস  আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৫-১০) কিঃ মিঃ । গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৪৩ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৩ মিনিটে আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩২ মিনিটে।

বসন্তের শুরুতে আবহাওয়া কেমন হবে জানতে চাইলে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গণমাধ্যমকে বলেন, দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা বাড়বে। আগেই অবশ্য আমরা এ ধরনের পূর্বাভাস দিয়েছিলাম। আকাশে মেঘ থাকবে না। শৈত্যপ্রবাহের আওতাধীন এলাকাও কমে আসবে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ