নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে আরো পোনা রপ্তানি করা হবে বলে জানিয়েছে জনতা ফিসের স্বত্বাধীকারী কুদ্দুস আলী বিশ্বাস।

বুধবার (২৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টার সময় চারা মাছ বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

এ চারা মাছের পোনা রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও আমদানিকারক ভারতের পি আর ফুড। এছাড়া প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে। এ চারা মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেছে বেনাপোলের গণি অ্যান্ড সন্স নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান।

পড়তে পারেন: মাছের পোনা উৎপাদনে প্রাকৃতিক হরমোন (পিজি) ডোজ তৈরির পদ্ধতি

জনতা ফিসের স্বত্বাধীকারী কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছেন তারা। এ মাছের পোনা আগে অবৈধভাবে ভারতে যেত। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া দেশে মাছের হ্যাচারিগুলো আরো চারা মাছ উৎপাদন করতে উৎসাহী হবে এবং দেশে কর্মসংস্থান হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। যার প্রথম দিনে ৩৩৩.৪০ ডলার মূল্যে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি।

চারা পাঙ্গাশ মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে এবং ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরো এক ধাপ এগিয়ে গেলো বলে তিনি জানান।

এগ্রিকেয়ার/এমএইচ