অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ ব্যাংক এর ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর মহাব্যবস্থাপক মনছুরা খাতুন কে নির্বাহী পরিচালক (পরিসংখ্যান) হিসেবে পদোন্নতি প্রদান পূর্বক ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর দায়িত্ব অর্পণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের কর্মচারী নির্দেশ নং-এইচআরডি-১: ৬৩০/২০১৮ মোতাবেক রোববার (২৩ ডিসেম্বর) তাকে এ দায়িত্ব দেয়া হয়।

মনছুরা খাতুন নওগাঁ জেলার সদর উপজেলার পার নওগাঁ তে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পরিসংখ্যান বিষয়ে অনার্সসহ মাস্টার ডিগ্রী অর্জন করেন।

তিনি ১৯৮৪ সালে পরিসংখ্যান বিভাগ, বাংলাদেশ ব্যাংকে Assistant Statistical Officer হিসেবে কর্মজীবন শুরু করেন। পরিসংখ্যান বিভাগে থাকাকালীন তিনি Balance of Payments, Monetary & Financial Statistics Ges এবং Banking Statistics উপ-বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে তিনি মহাব্যবস্থাপক হিসেবে ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর দায়িত্ব গ্রহণ করেন এবং ব্যুরোর আধুনিকায়নে বিশেষ অবদান রাখেন।

প্রাতিষ্ঠানিকভাবে CIB Online System চালু, Collateral/Security Database তৈরী এবং MF-CIB প্রতিষ্ঠার উদ্যোগে তিনি বিশেষ ভূমিকা রাখেন।

তাছাড়া Ease of Doing Business এর প্রয়োজনীয় Credit Score অর্জনের জন্য বিশেষ ভূমিকা রাখায় World Bank Group থেকে তিনি প্রশংসিত হন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি ভারত, থাইল্যান্ড এবং হংকং ভ্রমন করেছেন।