নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নীতকরণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার (০৫ নভেম্বর ২০২০) দুপুরে কৃষি অনুষদের ডীন অফিস কনফারেন্স হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: বদলগাছীতে মসলা জাতীয় ফসল উৎপাদন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ কৃষি অঞ্চলের অতিরিক্ত পরিচালক..(ভারপ্রাপ্ত) ড. মোঃ রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আমিনুল ইসলাম ও শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহিত কুমার দে।

এছাড়াও কর্মশালায় ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন জেলা এবং উপজেলায় কর্মরত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বীজ প্রত্যয়ন এজেন্সী এবং কৃষি গবেষণা প্রতিষ্ঠানের প্রায় শতাধিক কর্মকর্তা অংশ গ্রহণ করেন। এ সময় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নীতকরণ প্রকল্প পরিচালক ড. মোঃ শাহ কামাল খান।

আরও পড়ুন:রাজশাহীতে কৃষি সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালায় পরিবর্তনশীল জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য আবহাওয়া, নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত  এবং নির্ভরযোগ্য তথ্য কৃষকের কাছে পৌছানো এবং তথ্য উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহারে ডিএই’এর সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন চলমান কর্মসূচী বাস্তবায়নের অগ্রগতি ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।

এগ্রিকেয়ার / এমবি