বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক

দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ইকসা-২০১৯) শুরু হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর, ২০১৯) ‘জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি টেকসইকরণ’ প্রতিপাদ্য নিয়ে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাসটেইনেবল অ্যাগ্রিকালচার (ইকসা)’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়।



বাকৃবিতে দ্বিতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলনে দেশি বিদেশি গবেষকদের ১৭৭টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি মালয়েশিয়ার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত সম্মেলনটিতে দেশের স্বনামধন্য ২শতাধীক গবেষকসহ ২৪ জন বিদেশি গবেষক অংশ নিয়েছেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম।

সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করন এসিআই অ্যাগ্রি-বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারি।

মূল প্রবন্ধ উপস্থাপনের সময়ে ড. এফ এইচ আনসারি জানান, দেশের কৃষিকে বাঁচাতে হলে ‘জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তির’ বিকল্প নেই।

তিনি বলেন, উন্নত কৃষি গবেষনার মাধ্যমে জলবায়ু সহিষ্ণু বিভিন্ন শষ্যের জাত উদ্ভাবন এবং তা মাঠ পর্যায়ে ছড়িয়ে দেশের কৃষিকে বাচানো সম্ভব।

এছাড়া তিনি কৃষিতে জলবায়ুর প্রভাব মোকাবেলায় কী করণীয় তারও একটি চিত্র তুলে প্রবন্ধে।

সম্মেলনে বাউরেস পরিচালক প্রফেসর ড.এমএএম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাউরেস এর সহযোগী পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক ও সম্মেলন আয়োজন কমিটির সদস্য-সচিব প্রফেসর ড.মো. আলমগরীর হোসেন।

এ সম্মেলনের মাধ্যমে বাকৃবি ক্যাম্পাস স্থানীয় ও আন্তর্জাতিক কৃষি বিজ্ঞানীদের একটি মিলনমেলায় পরিনত হয়েছে। সম্মেলনকে কেন্দ্র করে তারা কৃষি বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রের সর্বাধুনিক ও যুগোপযোগী জ্ঞান এবং প্রযুক্তির বিষয়ে মত বিনিময়ের সুযোগ পাবেন।

এ সম্মেলনের মাধ্যমে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় জলবায়ু সহিষ্ণু খড়া-বন্যা সহনীয় কৃষি প্রযুক্তি উদ্ভাবনে এক সঙ্গে কাজ করার সুযোগ পাবে।

বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ইকসা-২০১৯) শুরু হওয়ায় জলবায়ুর পরিবর্তনের নানা বিষয় ওঠে আসার পাশাপাশি কী করণীয় সে বিস্তর ধারণা তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: বাকৃবিতে নিগাতা বিশ্ববিদ্যালয়ের ড. মিডোরি আইডার সৌজন্যে সেমিনার অনুষ্ঠিত