বাকৃবিতে পোল্ট্রি বিজ্ঞানী প্রফেসর

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি, এগ্রিকেয়ার২৪.কম: বাকৃবিতে পোল্ট্রি বিজ্ঞানী প্রফেসর ড. আব্দুর রহমান স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশু পালন অনুষদে পোল্ট্রি বিজ্ঞান বিভাগে (অবসরপ্রাপ্ত) প্রফেসর হিসেবে কর্মজীবন শেষ করেছেন ড. মোঃ আব্দুর রহমান হাউলিদার।

আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি, ২০২০) বাকৃবির পশু পালন অনুষদীয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এ শোক সভা। বাকৃবির পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ ইলিয়াস হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান।

সভায় বিশেষ অতিথি ছিলেন পশুপালন অনুষদীয় ডীন প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম, পশুপালন অনুষদের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড এসে এমন বুলবুল, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ডক্টর ছোলায়মান আলী ফকির।

সভায় মরহুমের কর্মময়জীবনের নানা দিক নিয়ে অনুষদীয় শিক্ষক ও আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন। শোক সভাটি পরিচালনা করেন ড বাপন দে। সভায় শিক্ষক শিক্ষার্থী কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য বাংলাদেশ  কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মোঃ আব্দুর রহমান হাউলিদার গত ০৯ ফেব্রুয়ারি ২০২০ রবিবার সকাল ৮:১৫মি.বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাঁর নিজ বাসভবনে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

প্রফেসর হাউলিদার ১৯৫৩ সনের ০৩ মার্চ গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার ভবানীপুরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মনির উদ্দিন হাউলিদার এবং মাতার নাম নূরজাহান।

প্রফেসর হাউলিদার বর্ণাঢ্য শিক্ষা ও কর্মজীবনের অধিকারী ছিলেন। তিনি ১৯৬৯ সালে তুলশীঘাট কে এন উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, ১৯৭১ সালে পলাশবাড়ী কলেজ থেকে এইচ.এস.সি, ১৯৭৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে স্নাতক এবং ১৯৮০ সালে পোল্ট্রি বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি ১৯৮৭ সালে স্কটল্যান্ডের অ্যাবারডিন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি. এবং ২০০৪ সালে জাপানের গিফু বিশ্ববিদ্যালয় থেকে পোস্টডক অর্জন করেন।

মরহুম প্রফেসর হাউলিদার ১৯৮০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের লেকচারার তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৮৪ সালে সহকারী প্রফেসর, ১৯৯০ সালে সহযোগী প্রফেসর এবং ১৯৯৫ সালে প্রফেসর পদে পদ্দোন্নতি লাভ করেন।

মরহুম প্রফেসর ড. আব্দুর রহমান হাউলিদার ২০১৯ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের চাকুরী হতে অবসর গ্রহণ করেন। সুদীর্ঘ কর্মজীবনে প্রফেসর হাউলিদার বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ, কার্যকর কমিটির সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সুনাম ও দক্ষতার সাথে পালন করেন।

তিনি বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। প্রফেসর ড. আব্দুর রহমান হাউলিদার ৬৯ জন ছাত্র-ছাত্রীর এম.এস. এবং ০৩ জন ছাত্র-ছাত্রীর গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে তাঁর ১০৯টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়।

তিনি দেশীয় মোরগ-মুরগির জাত সংরক্ষণ ও উৎপাদন দক্ষতা বৃদ্ধিতে অসামান্য অবদান রেখেছেন। মৃত্যুকালে তিন স্ত্রী, দুই ছেলে এক মেয়ে আত্মীয়-স্বজন, ছাত্র-ছাত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, তিনি দীর্ঘদিন যাবৎ পারকিনসন্স রোগে ভোগ ছিলেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন সংল্গন আমতলায় জানাযা শেষে তাঁকে নিজ জেলা গাইবান্ধায় পারিবারিক গোরস্তানে দাফন করা হয়।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান, প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক ফোরাম, বাকৃবি সোনালী দল, অফিসার পরিষদ, কর্মচারি পরিষদ, কর্মচারি সমিতি, কারিগরি কর্মচারি সমিতিসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন মরহুম প্রফেসর ড. মোঃ আব্দুর রহমান হাউলিদার এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

বাকৃবিতে পোল্ট্রি বিজ্ঞানী প্রফেসর ড. আব্দুর রহমান স্মরণে শোক সভা অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি মরহুমের পরিবারের সবাইকে সমবেদনা জানিয়েছে এগ্রিকেয়ার২৪.কম।