এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর এর নেতৃত্বে জাতীয় কর্মসূচির সাথে মিল রেখে এক যোগে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর সেখানে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যাবস্থাপনায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর, প্রো-ভাইস-চ্যান্সেলরর্ অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান মুক্তযুদ্ধ স্মৃতিস্তম্ভ মরণ সাগর চত্বরে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও পুষ্পস্তবক অর্পন  করেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক, কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন হল, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সংগঠন  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি পালন উপলক্ষ্যে বাকৃবি শাখা ছাত্রলীগ বিশাল শোভাযাত্রা বের করে এবং মরণসাগরে পুষ্পস্তবক অর্পণ করেছে। এ ছাড়া দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন ও হল প্রশাসন প্রীতি খেলাধূলা, স্বাধীনতা কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের  আয়োজন করেছে।

দিবসের অপরাপর কর্মসূচির মাঝে ছিল  সকল মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত, শান্তি, জাতীয় অগ্রগতি ও সংহতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সন্ধ্যায় জাতীয় পতাকা অবনমন এবং বিশ্ববিদ্যালয় বিদ্যুৎ বিভাগের ব্যবস্থাপনায় প্রশাসনিক ভবন, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ আলোকায়ন। বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতর পরিচালক ড. আমিনুর রহমান চৌধুরীস্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।