নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভোক্তা সাধারণের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে ইয়ন ফুডস লিমিটেড বাজারে নিয়ে এলো কান্ট্রি ন্যাচারাল ব্রান্ডের ফ্রোজেন ড্রেসড মুরগি বা প্যাকেটজাত ব্রয়লার মুরগি। বর্তমানে বাজারে কান্ট্রি ন্যাচারাল ব্র্যান্ডের-এর হোল চিকেনসহ নির্দিষ্ট পিস যেমন ড্রামস্টিক, বোনলেস ব্রেস্ট, উইংস ইত্যাদি ১ কেজির প্যাকেটে পাওয়া যাচ্ছে।

ইয়ন গ্রূপ অফ ইন্ডাস্ট্রিজ-এর অন্যতম অঙ্গ প্রতিষ্ঠান ইয়ন ফুডস লিমিটেড গাজীপুরে গড়ে তুলেছে অত্যাধুনিক ফ্যাক্টরি। এ ফ্যাক্টরির লক্ষ্য নিরাপদ খাদ্য ভোক্তাদের কাছে পৌঁছে দেয়া।

ইয়ন গ্রূপ অফ ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, বর্তমানে ঢাকাসহ সারাদেশে খোলা বাজারে মুরগি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে জবেহ করে ড্রেসিং করা হয়। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। মুরগির ড্রেসিংয়ের পরে উচ্ছিষ্ট বর্জ্য সঠিকভাবে ধ্বংস না করার ফলে পরিবেশের মারাত্মক দূষণ হয়ে থাকে। এছাড়া খোলা বাজার থেকে কেনা মুরগি স্বাস্থ্যকর কিনা বা এন্টিবায়োটিক মুক্ত কিনা তা নিয়ে ভোক্তা সাধারণের মনে প্রশ্নের উদ্রেক হয়। ফলে একরকম না জেনেই সাধারণ মানুষ এইসব ক্ষতিকর উপাদান গ্রহণ করছেন। যার ফলে মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এজন্য পৃথিবীর উন্নত দেশগুলোতে শহরের আবাস্থলের আশেপাশের খোলা বাজারে ও দোকানে জীবন্ত পশু পাখি জবেহ করা করা হয় না।

প্রতিষ্ঠানটি আরো জানায়, নিজস্ব নেটওয়ার্ক থেকে অ্যান্টিবায়োটিক রেসিডিউ মুক্ত মুরগি সংগ্রহ করে প্রসেস করার আগে ভেটেনারি ডাক্তার দ্বারা পরীক্ষা করে সুস্থ মুরগি বাছাই করা হয়। এরপর ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক স্বীকৃত মৌলভী দ্বারা হালাল উপায়ে জবেহ করে সম্পূর্ণ অটোমেটিক মেশিনে মুরগিগুলো প্রক্রিয়াজাত করে বিশ্ব বিখ্যাত টিমসেন পাউডার মিশ্রিত পানি দিয়ে দিয়ে স্যানিটাইজ করা হয়। তারপর মুরগিগুলোকে প্যাকেটজাত করে -৩৫ ডিগ্রী থেকে -৪০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ব্লাস্ট ফ্রিজিং করে সংরক্ষণ করা হয় এতে মুরগির দেহে কোনোরকম ব্যাকটেরিয়া জন্মাতে পারে না আর মাংসের স্বাদ ও মান থাকে অক্ষুন্ন।

ভোক্তাগণের হাতে পৌঁছে দেয়ার লক্ষ্যে আজ ঢাকার গুলশান ১ নং ডিএনসিসি মার্কেটের কাঁচা বাজারে ব্রয়লার মুরগির দোকানে ইয়ন ফুডস লিমিটেড “কান্ট্রি ন্যাচারাল” ব্র্যান্ডের ড্রেসড মুরগি (ব্রয়লার) সরবরাহ করার আনুষ্ঠানিক উদ্ভোধন করা হয়।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের এক্সিকিউটিভ ডিরেক্টর এ বি এ সাহীদ উদ দৌলা, হেড অফ বিসনেস জনাব মনির হোসেন ও গুলশান ১ নং ডিএনসিসি কাঁচা ও সুপার মার্কেট ব্যাবসায়ী সমবায় সমিতি লিমিটেড-এর চেয়ারম্যান জনাব দীন মোহাম্মদ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা ও ব্যবসায়ীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

এই ভেজাল ও দূষণের সময়ে ক্রেতা সাধারণকে স্বাস্থ্যকর ও মানসম্মত মুরগির নিশ্চয়তা দেয়ার জন্য কান্ট্রি ন্যাচারাল ব্র্যান্ড-এর প্যাকেটজাত ব্রয়লার মুরগি বিক্রির এই উদ্যোগকে সকলেই সাধুবাদ জানান।