জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এদিকে মোট বাজেটে কৃষি এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত অর্থ বরাদ্দের পরিমাণ সদ্য বিদায়ী অর্থবছরের চেয়ে কিছুটা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা বিশ্লেষণ করে পাওয়া যায় এ তথ্য।

আজ বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নতুন ২০১৮-১৯ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসুচির খাতওয়ারি বরাদ্দ হিসেবে কৃষি মন্ত্রণালয়ের জন্যে প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৮৪৪ কোটি টাকা। যা ২০১৭-১৮ অর্থ বছরে সংশোধিত পরিমাণ ছিলো ১ হাজার ৪৯৪ কোটি টাকা।

সামাজিক অবকাঠামোতে সমগ্র বাজেটের খাত ভিত্তিক মোট বরাদ্দে খাদ্য মন্ত্রণালয়ে ৪ হাজার ১৫৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। যা মোট বরাদ্দের .৮৯ ভাগ। গত ১৭-১৮ অর্থবছরে সংশোধিত হয়ে পরিমাণ ছিলো ১ হাজার ৯১৬ কোটি টাকা।

ভৌত অবকাঠামোতে কৃষি মন্ত্রণালয়ে ১৩ হাজার ৯১০ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে। যা ২০১৭-১৮ অর্থ বছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিলো ১০ হাজার ৩১৫ কোটি টাকা। প্রস্তাব করা হয়েছিলো ১৩ হাজার ৬০০ কোটি টাকা।

মন্ত্রণালয় ও বিভাগওয়ারী বাজেটে প্রস্তাব করা হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জন্য ৭৩৮ কোটি টাকা। যা গত অর্থবছরে সংশোধিত ছিলো ৭৭৩ কোটি টাকা, প্রস্তাব করা হয়েছিলো ৮৯৫ কোটি টাকা।

কৃষি মন্ত্রণালয়ে জন্যে ১৩ হাজার ৯১৪ কোটি টাকা প্রস্তাবিত বাজেটে উল্লেখ করা হয়েছে। যা গত বছর সংশোধিত বাজেটে ছিলো ১০ হাজার ৩১৯ কোটি টাকা। প্রস্তাব করা হয়েছিলো ১৩ হাজার ৬০৪ কোটি টাকা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে প্রস্তাবিত বাজেটে উল্লেখ করা হয়েছে ১ হাজার ৮৬৮ কোটি টাকা। গত বছরে সংশোধিত ছিলো ১ হাজার ৭৬১ কোটি টাকা। প্রস্তাব করা হয়েছিলো ১ হাজার ৯২৯ কোটি টাকা।

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত এ বাজেট ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটের শতকরা ২৫ এবং মূল বাজেটের চেয়ে ১৬ ভাগ বেশি। এবার মূল বাজেটের যে আকার মুহিত ধরেছেন, তা বাংলাদেশের মোট জিডিপির ১৮.৩ শতাংশ। গতবছর প্রস্তাবিত বাজেট ছিল জিডিপিরি ১৮ শতাংশ।

প্রায় পৌনে পাঁচ লাখ কোটি টাকার মোট বাজেটের মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬৯ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা যাবে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)।

২ লাখ ৮২ হাজার ৪১৫ কোটি টাকা অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে। এ ব্যয়ের মধ্যে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা প্রজাতন্ত্রের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধেই যাবে।

দেশের ইতিহাসে সর্বোচ্চ ১২ বার বাজেট দেওয়ার রেকর্ড স্পর্শ করলেন মুহিত। বড় মাপের এই ব্যয়ের প্রায় ৭৩ শতাংশ অর্থ রাজস্ব খাত থেকে আদায়ের লক্ষ্য ঠিক করা হয়েছে। ছবি: পিআইডি।

পাঠক কৃষি, মৎস্য, ডেইরি, প্রাণিসম্পদ খাতে বাজেটে আরও কী কী থাকছে সেগুলো নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করবে এগ্রিকেয়ার২৪.কম। আমাদের নিউজগুলো পেতে ফেসবুক https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ পেজে লগইন করুন, প্রকাশিত নিউজ চলে যাবে আপনার ফেসবুক পেজে।