ডা. সাদ্দাম হোসেন, পাখি বিশেষজ্ঞ, এগ্রিকেয়ার২৪.কম: বাজেরিগার একটি পোষা পাখির নাম। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের অধিকাংশ দেশে এই পাখি পালন করা হচ্ছে। বাংলাদেশে এই পাখিটি খুবই জনপ্রিয় পোষা পাখির খামারীদের কাছে। এর পাশাপাশি শিক্ষার্থীরাও এ পাখি পালন করে তাদের পড়াশোনার খরচ মেটাচ্ছে।

বাজেরিগার পাখি পালন করে যে কোনো শিক্ষার্থী তার পড়াশোনার খরচ মেটাতে পারেন। এছাড়া শখের পাখি পালনের পাশাপাশি যে কেউ আয়ও করতে পারেন। এ বিষয়ে এগ্রিকেয়ার২৪.কম এর নিয়মিত লেখক টার্কি ও পাখি বিশেষজ্ঞ এবং দক্ষ কনসালটেন্ট (পোষা পাখি, কবুতর, টার্কি) ডা: মো: সাদ্দাম হোসেন, ডিভিএম (সিভাসু), বিস্তারিত তথ্য তুলে ধরছেন।

পাখিটির বিভিন্ন রং এর কারণে বাচ্চরাও এটি পালনে খুবই আগ্রহী। পাখিটি ৬ মাস বয়সে পূর্ন বয়স্ক হয়। তার মানে হচ্ছে ৬-৭ মাস বয়সে ডিম হতে বাচ্চা উৎপাদনের ক্ষমতা অর্জন করে। তবে ভাল হয় ৮-১০ মাস বয়সে প্রথম ব্রিডিং এ দিলে। এরা এককভাবে ৫-৭ টি ডিম পাড়ে এবং তা দিয়ে ১৮ দিনে ডিম থেকে বাচ্চা ফুটায়।

সুতরাং কারো যদি ১০ জোড়া বাজেরিগার থাকে তা হলে মাসে সর্বনিম্ন ৪০ টি বাচ্চা পাবে। প্রতিটি বাচ্চা যদি ১৫০ টাকা করে ও বিক্রি হয় তা হলে আয় হবে ৬০০০ টাকা। মাসে এদের খাবার এবং অন্যান্য খরচ ২৫০০ টাকার বেশি লাগবে না। সুতরাং মাসে তার ৩৫০০ টাকা আয় হল।

তবে পাখির স্বাস্থ্যের কথাও চিন্তা করতে হবে। যে বছরে ৬ বার এর বেশি ব্রিডিং করানো উচিৎ হবে না। পাখিকে ভালবাসতে হবে তা হলে পাখির মাধ্যমে আয় হবে। বর্তমানে বহু ছাত্র-ছাত্রীরা এখন বাজেরিগার পালন করছে এবং নিজেদের পড়াশুনার খরচ যোগাচ্ছে।

সুতরাং সৌখিন পাখি পালন এখন আর সৌখিনতার মধ্যে সীমাবদ্ধ নেই, এখন পাখি পালনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও হচ্ছে এবং যুবক সমাজ মাদক ও নেশা থেকে দুরে থাকছে।

আমি আশা করবো বাংলাদেশ সরকার পোষা পাখি পালনে খামারিদের সহযোগিতা করবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে ভূমিকা রাখবে। তাই আসুন আপনার সন্তানকে নেশার হাত বাঁচানের জন্য সন্তানকে এক জোড়া বাজেরিগার পাখি কিনে দেই। “আমরা করবো বাজেরিগার পালন, আনবো অর্থনৈতিক উন্নয়ন, মোরা করব সোনার বাংলা গঠন”

পাঠক কৃষির সব ধরণের খবরের পাশাপাশি পোষা প্রাণি ও পাখি পালন, পরিচর্যা এবং চিকিৎসা ব্যবস্থা নিয়ে নিয়মিত আমরা সংবাদ পরিবেশন করে থাকি। এসব সংবাদ পেতে আমাদের ফেসবুক পেজ https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকবেন। প্রকাশিত সংবাদ চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে।