কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বায়ুচাপের তারতম্যে যেসব স্থানে জলোচ্ছ্বাস ও ৩ নং সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে তার তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

সোমবার (২৬ মে, ২০২০) রাত সাড়ে ১১টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ফেসবুক পেজে প্রকাশিত তথ্যে উল্লেখ করা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম কক্সবাজার ও মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ০৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

জলোচ্ছ্বাস এর তথ্য উল্লেখ করে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের আধিক্যের অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠী, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজারে এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০২-০৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বায়ুচাপের তারতম্যে যেসব স্থানে জলোচ্ছ্বাস ও ৩নং সতর্কতা সংকেত শিরোনামের সংবাদের তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ফেসবুক পেজ থেকে নেয়া হয়েছে।

দেশের আবহাওয়ার পরিস্থিতির সর্বশেষ অবস্থা জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন। দেশের কৃষির সব সংবাদের পাশাপাশি কৃষি আবহাওয়ার সব আপডেট পাবেন।