নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মদিনা টেক লিমিটেডের ১১ সদস্য বিশিষ্ট একদল আইটি ইঞ্জিনিয়ার ও একদল কৃষিবিদ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান ল্যাব, উদ্ভিদ রোগতত্ত্ব ল্যাব, আইপিএম ল্যাব ও হাইড্রোপনিক কার্যক্রম পরিদর্শন করেছেন।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) পরিদর্শন শুরুর পূর্বে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটএর পক্ষে প্রধান কার্যালয়ের সম্মুখে অভ্যর্থনা জানান ডঃ মোঃ মিজানুর রহমান এবং ডঃ মোঃ ইমরান খান চৌধুরী ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। এসময় মদিনা টেক লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিইও মদিনা আলী।

”ডা.চাষী” এর পক্ষে এডভাইজার আতিফ আহম্মেদ, লিড-ইঞ্জিনিয়ার তারিক বিন আহম্মেদ এবং লিড- কৃষিবিদ সমীরণ বিশ্বাস উপস্থিত ছিলেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান ল্যাব, উদ্ভিদ রোগতত্ত্ব ল্যাব, কীটতত্ত্ব ল্যাব এবং হাইড্রোপনিক কার্যক্রম পরিদর্শন কালে সংশ্লিষ্ট বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা উপস্থিত থেকে পরিদর্শন পরিচালনা করেন।

আধুনিক কৃষিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা হয়ে উঠেছে শিক্ষা এবং আধুনিক কৃষি ক্ষেত্রের অংশ। ইতি মধ্যে কৃষিতেও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায় ইতিমধ্যে কৃষিতে AI প্রযুক্তি কাজে লাগিয়ে বাংলাদেশে প্রথমবারেরমত মদিনা টেক লিমিটেড এর সিইও মদিনা আলীর নেতৃত্ব একদল তরুন আইটি ইঞ্জিনিয়ার ও কৃষিবিদগন যুগন্তকারী “ডা.চাষী” এ্যাপ তৈরী করেছেন। এ এ্যাপ দিয়ে এখনই আপনি ছাদ-বাগান এবং মাঠ ফসলের রোগ ও পোকামাকড়ের সঠিক তথ্য ও সমাধান নিতে পারেন। এ এ্যাপ দিয়ে ফসলের আক্রান্ত স্থানের ছবি তুলুন, তা হলেই “ডা.চাষী” বলে দিবে আপনার ফসলের সমস্যা ও সমাধান।

মদিনা টেক লিমিটেডের ”ডা.চাষী” প্রতিনিধি দলের এই বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন আগামী দিনে আধুনিক কৃষিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বাস্তবায়ন ও সম্প্রসারনে আগামীতে উভয়ই কাজ করার সুযোগ আছে বলে ইচ্ছা ও মত প্রকাশ করেন ।

এগ্রিকেয়ার/এমএইচ