নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ইউনিভার্সিটি অব সাচকাচুয়ান, কানাডা’র গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (জিআইএফএস) এর একটি প্রতিনিধি দল বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন।

আজ ২২ আগস্ট ২০২২ সোমবার বারি পরিদর্শন করেন তারা। প্রতিনিধি দলের মধ্যে ছিলেন জিআইএফএস এর নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. স্টিভেন ওয়েব এবং জিআইএফএস এর ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভেলপমেন্ট ম্যানেজার জনাব হাসান পারভেজ আহমেদ।

অতিথিবৃন্দ বারি সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে তাকে স্বাগত জানান ইনস্টিটিউটের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ। পরে বারি মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এরপর মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন বারি’র কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সার্ক এগ্রিকালচার সেন্টার, বাংলাদেশ এর সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট (ক্রপস) ড. শ্রীকান্ত আত্তালুরী, ইকার্ডা’র রিজিওনাল কো-অর্ডিনেটর ড. আশুতোষ সরকার, বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম এবং পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, বারি’র বিভিন্ন বিভাগের প্রধানগণ, বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

বারি পরিদর্শনকালে জিআইএফএস এর প্রতিনিধি দলের সাথে দেশের কৃষি গবেষণার উন্নয়নের নানা দিক নিয়ে আলোচনা হয় এবং বারি’র বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে অতিথিবৃন্দ সন্তোষ প্রকাশ করেন।

এগ্রিকেয়ার/এমএই্চ