মোফাজ্জল বিদুৎ, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: বাড়ির ছাদে রেলিংয়ে ঝুলছে হলদে-সবুজ মাল্টা। শখের বশে বাড়ির ছাদে মাল্টার চাষ করে সবাইকে তাক লাগিয়েছেন রাজশাহী মহানগরের মহিষ বাথান উত্তর পাড়া এলাকার রফিকুল হক সেন্টু।

নিবিড় পরিচর্যায় গত ৩ বছরে দুটি কলমের গাছে ধরতে শুরু করেছে মাল্টা। মাল্টা চাষের পাশাপাশি তার এই ছাদ বাগানে চলছে বিভিন্ন প্রজাতির ফুল, ফল ও সবজির চাষ। সারাবছর পরিবারে সবজি ও ফলের চাহিদা মেটান এই ছাদ বাগান থেকেই। সেইসাথে আতিথেয়তা তো আছেই।

বৃহস্পতিবার সকালে সেন্টুর ছাদে গিয়ে দেখা যায়, কয়েক রকমের মাল্টা, পেয়ারা, বিদেশি আমড়া, আঙুর, বেদেনা। শাকসবজির মধ্যে বেগুন, লাউ, টমেটো, ক্যাপসিকাম। ঔষধি গাছের মধ্যে রয়েছে অ্যালোভেরা, তুলসী, আমলকী। ফুলের মধ্যে আছে ক্যাকটাস, ডালিয়া, নাইটকুইন, অর্কিড, কাটা মুকুট, অপরাজিতা ইত্যাদি। এছাড়া আগড়, বট, মেহগনিকে ছাদে বনসাই করে রাখা হয়েছে।

শুধু সেন্টু নয় রাজশাহী মহানগরের প্রায় দুই শতাধিক বাড়ির ছাদে ফুল ও ফলের চাষ করা হয়। বিশেষ করে নগরের আমচত্বর, পাঠান পাড়া, হেতেম খান, লক্ষীপুর, পুলিশ লাইন, কোর্ট স্টেশন, মহিষ বাথান উত্তর পাড়া এলাকাগুলোতে বেশি ছাদ বাগানে ফুল ও ফলের চাষ হয় বলে জানিয়েছে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আরোও পড়ুন:ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল

বাড়ির ছাদে যেসব গাছ লাগাতে পারেন

সেন্টু এগিকেয়ার.কমকে বলেন, রাজশাহী সিটি করপোরেশনে ৩২ বছর হিসাব বিভাগে দায়িত্ব পালনের পাশা-পাশি শখের বসে বাড়ির ছাদে বিভিন্ন প্রজাতির ফুল ও ফলের চাষ করে আসছি। দুই বছর হলো অবসর নিয়েছি। এখন সময় নিয়ে ছাদ বাগানের পরিচর্যা করি।

১৯৯৯ সালে কয়েকটি ফুলের গাছ দিয়ে ছাদ বাগান শুরু করেছেলিাম। পরে বিভিন্ন সবজি ও ফল লাগাই। পরিমাণে কম হলেও বছরের সব সময়ই কোনা না কোনো গাছের ফল খেতে পারি। এতে করে পরিবারের ফলের চাহিদাও পূরণ হয়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, ছাদ বাগান কৃষির একটি বড় সুবিধা। করোনাকালে ছাদ বাগানের প্রতি লোকজন অনেক বেশি আগ্রহ দেখাচ্ছে। ইতিপূর্বে আমরা ছাদ বাগানের জন্য অনেককেই পরামর্শ দিয়েছি।

তিনি বলেন, ছাদ বাগানে কিছু বিশেষ ধরনের পোকামাকড় আক্রমণ করে। এই বিশেষ পোকা দমনের কৌশল গুলো নিয়ে তাদেরকে পরামর্শ দিয়েছি। এ ছাড়া ছয় মাস আগে রাজশাহী নগরের একশত ছাদ বাগান চাষিদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করেছি।

এগ্রিকেয়ার/এমএইচ