বিনামূল্যে গবাদি পশুর চিকিৎসা

গোলাম মর্তুজা সেলিম, সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: বিনামূল্যে গবাদি পশুর  চিকিৎসা ও টিকাদান কর্মসূচি সম্পাদন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) মেডিসিন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (১০ মার্চ, ২০২০) সিকৃবির মেডিসিন বিভাগের উদ্যোগে সিলেট শহরের লাক্কাতুরা স্টেডিয়াম সংলগ্ন এলাকা ক্যাম্পেইন ও কর্মসূচি সম্পাদন করা হয়।

সিকৃবি ভেটেরিনারি এ্যানিমেল অ্যান্ড বায়োমেডিকেল অনুষদের মেডিসিন ডিপার্টমেন্টের আয়োজনে বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা ও টিকাদান কর্মসূচি ২০২০’তে আশপাশের খামারিরা তাদের পশুদের নিয়ে আসেন ক্যাম্পে সেবা নেয়ার জন্যে।

ক্যাম্পেইনে আয়োজক হিসাবে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের  অধ্যাপক ড. মো: মুক্তার হোসেন, সহযোগী অধ্যাপক ড. মোঃ বাশির উদ্দিন।

ক্যাম্পেইনে সার্বিক তত্বাবধায়নে ছিলেন মেডিসিন বিভাগের  প্রভাষক ডা. মো: শাহিদুর রাহমান চৌধুরী। এছাড়াও ভেটেরিনারি অ্যানিমেল এন্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষেদের চতুর্থ বর্ষের ছাত্রছাত্রীরা ক্যাম্পেইনে অংশগ্রহন করে।

ক্যাম্পেইন সকাল ৮ টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এ সময় লাক্কাতুরা স্টেডিয়াম সংলগ্ন এলাকার প্রায় ৪০০টি পশুকে বিনা মূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়। এ সব পশুকে বিনামূল্যে তরকা রোগের টিকা ও ভিটামিন-মিনারেল দেওয়া হয়। এছাড়াও প্রতিটি গবাদিপশুকে ক্রিমিনাশক ঔষধ খাওয়ানো হয়।

বিভিন্ন পশুপাখির স্বাস্থ্য পরিক্ষা করে ব্যবস্থাপত্র ও বিনা মূল্যে ওষুধ দেয়া হয়।

ক্যাম্পেইনটির স্পন্সর হিসেবে ছিলো বেঙ্গল ফিড অ্যান্ড ফিসারিজ লিমিটেড। বিনামূল্যে গবাদি পশুর চিকিৎসা ও টিকাদান দেয়ায় খুশি গরু পালনকারীরা। গরুর চিকিৎসা নিতে আসা হোসেন মিয়া বলেন, বিনামূল্যে চিকিৎসা পেয়ে আমরা অনেক খুশি। প্রতি বছরই যেন এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়। তা হলে আমরা গরু পালন করে লাভবান হতে পারবো।

ড. মো: মুক্তার হোসেন জানান, গবাদিপশু, হাঁস-মুরগীর ভাইরাস জনিত রোগবালাই দূরীকরণে টিকা প্রদানের বিকল্প নেই। সাধারণত যারা বাড়িতে অল্প পরিসরে গবাদিপশু পালন করে তারা তাদের পশুপাখিদের চিকিৎসা দেওয়ার প্রয়োজনীয়তা জানে না এ কারনে বিভিন্ন সময় তাদের গবাদিপশু বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যায়। মানুষদের সচেতন করার জন্য আমাদের এই আয়োজন।

ডাঃ মো: শাহিদুর রাহমান চৌধুরী বলেন, বিজ্ঞানের নানাবিদ আবিষ্কারের মধ্যে এক বিষ্ময়কর আবিষ্কার হলো টিকা। এই টিকা প্রাণীর শরীরে প্রাকৃতিক রোগ প্রতিরোধ তৈরি করে। অনেক ভয়ংকর ও মরণব্যাধি রোগ বর্ষাকালে গরু ছাগল, হাঁস, মুরগী ও কবুতরের বিরুদ্ধে কার্যকরী প্রতিরোধ ব্যবস্থার জন্য এই ভেক্সিনেশন ক্যাম্পটির গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

ক্যাম্পেইনে অংশ গ্রহন করা চতুর্থ বর্ষের ছাত্র তাজুল ইসলাম বলেন, এই ধরণের ক্যাম্পেইন এর মাধ্যমে আমরা যেমন ভাবে সাধারণ মানুষদের সহায়তা করতে পারি তেমনি নিজেদের দক্ষতার উন্নয়ন করতে পারব।

তিনি বলেন, আমরা চাই ভবিষ্যতে এমন আরো ক্যাম্পেইন আয়োজন করা হোক। আর মেডিসিন ডিপার্টমেন্টকে অসংখ্য ধন্যবাদ এ ধরনের প্রোগ্রামের আয়োজন করার জন্যে। টিকা প্রদানের গুরুত্ব উপলব্ধির লক্ষ্যে জনসচেতনতার জন্য এই রকম কর্মসূচির আয়োজন প্রায়ই করে থাকে সিকৃবি মেডিসিন বিভাগ।

আরও পড়ুন: একুশে পদকপ্রাপ্ত বরেণ্য দুই কৃষিবিদকে সংবর্ধনা দিলো সিকৃবি