নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর। রক্ষণাবেক্ষণের অভাবে বিলুপ্তির পথে হাওরের জীববৈচিত্র্য। জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় যথাযথ পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন জরুরি। সুনামগঞ্জ শহরে অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি জানিয়েছেন বক্তারা।

গতকাল দুপুর ১২টায় শহরের আলফাত উদ্দিন স্কয়ারে (ট্রাফিক পয়েন্ট) এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য ও পরিবেশ সুরক্ষার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনের আয়োজন করে হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটি।

মানববন্ধনে বক্তারা বলেন, টাঙ্গুয়ার হাওর থেকে হারিয়ে যাচ্ছে মিটা পানির মাছ ও অতিথি পাখি। এছাড়া ঘনিয়া মাছ ও লাচ মাছ নামের দুই জাতের মাছ দেশের একমাত্র টাঙ্গুয়ার হাওরে জন্ম নেয়। কিন্তু এসব মাছ এখন বিলুপ্তির পথে। রাতের আঁধারে হাওরে হিজল, খরচ গাছ কেটে নিচ্ছে দুর্বৃত্তরা। এতে হাওরে থাকা পাখি বসতে পারে না। পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। হাওরের জীববৈচিত্র্যের পাশাপাশি পরিবেশ ও মৎস্য সম্পদ রক্ষায় সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান বক্তারা।

তারা বলেন, টাঙ্গুয়ার হাওর রক্ষায় আইউসিএন নামের একটি এনজিও দায়িত্বে আছে। কিন্তু তারা রক্ষণের নামে ভক্ষণ করছে। এ অবস্থা থেকে পরিত্রাণ করতে হবে। সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণের জন্য সঠিক পরিকল্পনা গ্রহণ করে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানান তারা।

হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সাধারণ সম্পাদক ওয়াবায়দুর রহমান মিলনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখৎ বাহলুল, জেলা সচেতন নাগরিক কমিটির সহসভাপতি আলী হায়দার, হাউসের নির্বাহী পরিচালক সালেহীন চৌধুরী শুভ, সাংবাদিক মানব তালুকদার প্রমুখ।

এগ্রিকেয়ার/এমএইচ