ভেড়া। ছবি: সংগৃহীত

এগ্রিকেয়ার ডেস্ক: প্রাচীনকাল থেকেই মানুষ পশু পালনের সাথে জড়িত। এমনই গৃহপালিত প্রাণি ভেড়া। মাংস, চামড়া, পশম এবং দুধ উৎপাদনের জন্য বিশ্বজুড়ে ভেড়ার জনপ্রিয় কয়েকটি জাত রয়েছে। আজ বিশ্বজুড়ে বিখ্যাত ১০ টি ভেড়ার জাত সম্পর্কে জানুন।

আমাদের আজকের আলোচনায় মাংস এবং পশমের জন্য বিশ্বজুড়ে বিখ্যাত ১০ টি ভেড়ার জাতে সম্পর্কে পরিচয় দেয়া যাকঃ

১। মেরিনো

ফাইবারের প্রিমিয়াম ও উন্নত মানের কারণে এটি সবচেয়ে জনপ্রিয় ভেড়ার জাত গুলোর একটি। মেরিনো জাতের ভেড়ার পশম পোশাক শিল্প বিশেষত বাচ্চাদের জন্য উন্নত মানের পোশাক এবং অন্যান্য আনুষাঙ্গিক তৈরিতে ব্যবহৃত হয়।

২। লিসেস্টার লং-উল শিপ

মানসম্পন্ন মাংস এবং চামড়া উৎপাদন, এই দুটি কারণে এটিকে উন্নত জাতের ভেড়ার তালিকায় রাখা হয়। বিভিন্ন দেশের তাঁতিদের কাছেও এর লোম বিরল এবং পছন্দনীয়।

৩। লিংকন

এই জাতটি তার উন্নত ফাইবারের জন্য সুপরিচিত এবং সারা বিশ্বজুড়ে ফেব্রিক ডিজাইনার এবং তাঁতিদের দ্বারা প্রশংসীত। এর ওজন 260 থেকে 350 পাউন্ডের মধ্যে হয়ে থাকে।

৪। ডরসেট

এই ভেড়ার জাতটি অধিক পরিমানে ভাল মানের দুধ এবং সুস্বাদু মাংস উৎপাদন করে। এবং এর এই উন্নত মানের মাংস ও দুধের জন্যই ডরসেট জাতটি বিশ্ব বাজারে বিশেষভাবে প্রশংসনীয়।

৫। টার্কানা

পাহাড়ের রানী হিসাবে পরিচিত, টার্কানা রোমানিয়া, ইউক্রেন, মোল্দাভিয়া, গ্রীস, আলবেনিয়া, ক্রোয়েশিয়া, পোল্যান্ড এবং বালকান দেশগুলির অন্যতম প্রশংসিত জাত। তুর্কানার পশম বিশেষ ভাবে প্রাচ্যীয় গালিচা তৈরিতে ব্যবহৃত হয়। এটি এর মাংসের জন্যও বিখ্যাত এবং অবশ্যই সেই সাথে তাদের দুধ থেকে উৎপন্ন উন্নত মানের দুগ্ধজাত পণ্যগুলির জন্য যেমন – ফেটা, দই এবং বিভিন্ন ধরণের পনির। এছাড়াও এদের রোগ প্রতিরোধ ক্ষমতায় উল্লেখযোগ্য।

৬। ডার্পার

ডার্পার জাতের ভেড়া পালনের জন্য বিশেষ কোন সুবিধার প্রয়োজন নেই – এটি শুষ্ক অঞ্চলেও পালন করা যায়। এরা মাঝারি থেকে বড় আকারের হয়। পাশ্চাত্য, এই ধরণের জাতটি বিশেষ জনপ্রিয় কারণ এরা সহজেই মৌসুম পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে পারার দক্ষতার জন্য। এর পশম উন্নত মানের পোশাক তৈরিতে ব্যবহার করা হয়।

৭। সিগাই

এই হাতের ভেড়া মূলত পশম উৎপাদন এবং পাশাপাশি দুধ এবং মাংসের জন্য পালিত হয়। রোমানিয়ান রাখালরা জিনগত পারফরম্যান্সকে উন্নত করার জন্য এর উন্নয়ন ঘটিয়েছে।

৮। হ্যাম্পশায়ার

বিভিন্ন সময় বিভিন্ন অঞ্চলের রাখালরা একাধিক প্রজাতির জাত থেকে সেরা গুণাবলী অর্জনের জন্য ভেড়ার বিভিন্ন ক্রসব্রিড তৈরি করেছিলো। এই ক্রস ব্রিড গুলির মধ্যে একটি অন্যতম জাত হ্যাম্পশায়ার । এই জাতের ভেড়া মাঝারি আকারের এবং শিংহীন।

৯। সাফলক ভেড়া

এই জাতের ভেড়া এদের উন্নত মানের গুণাবলির জন্য বিখ্যাত। সাফলক ভেড়া এদের স্ট্যামিনা এবং উন্নত মাংস উৎপাদনের জন্য বিশেষ ভাবে পরিচিত।

১০। ইস্ট ফ্রিজিয়ান

ফ্রিজিয়ান জাতের ভেড়ার আরেকটি বিভাগ হলো ইস্ট ফ্রিজিয়ান, অধিক পরিমাণ দুধ উৎপাদন এর জন্য এরা পরিচিত – এরা প্রজননের পর ২২০ থেকে ২৪০ দিনে প্রায় ৯৯০ থেকে ১১০০ দুধ প্রদান করে।