ছবি: সংগৃহীত

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে গত কয়েক মাস ধরেই সবজির বাজারে আগুন। প্রায় প্রতিকেজি সবজি বাজারে বিক্রি হয়েছে অর্ধশত টাকায়। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে লোন নিতে হবে। এমনই বিশ্বের সবচেয়ে দামী সবজি ‘হপ শ্যুট’।

‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার এক কেজি সবজির দাম বাংলাদেশি মুদ্রায় এক লাখ এক হাজার ৪৪৪ হাজার টাকা। ‘হপ শ্যুট’ ঠিক এমনই দামী সবজি। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে খরচ করতে হবে ১০০০ ইউরো। অর্থ্যাৎ এক কেজি সবজি কিনতে ১০০০ ইউরো খরচ করার আগে দু-বার ভাববে এতে সন্দেহ নেই।

হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

সবজির ডাল স্যালাদ ও আচার তৈরিতেও কাজে লাগে। জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’। এছাড়া, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যবহার করা হয়।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে এই সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

বিশ্বের সবচেয়ে দামী সবজি ‘হপ শ্যুট’ পুবের কলম থেকে নেওয়া হয়েছে।

 

এগিকেয়ার/এমএইচ