প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্বের প্রাচীনতম জুনোটিক প্রাণঘাতী ভাইরাস রোগ ‘জলাতঙ্ক’। এন্টার্কটিকা মহাদেশ ব্যতীত পৃথিবীব্যাপী বিস্তৃত (cosmopolitan) এই রোগটির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষে সারাদেশে “বিশ্ব জলাতঙ্ক দিবস ‘২০১৮” দিবস পালন করা হয়েছে।

এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘জলাতঙ্কঃ অপরকে জানান, জীবন বাচান’। এরই ধারাবাহিকতায় যশোরেও আজ ২৮ সেপ্টেম্বর পালিত হয়েছে দিবসটি। এ উপলক্ষে যশোর জেলা প্রাণিসম্পদ দপ্তর আয়োজন করে সমাবেশ ও আলোচনা সভা।

যশোর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ভবতোষ কান্তি সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কল্যাণ কুমার ফৌজদার উপ পরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, খুলনা বিভাগ।

যশোর সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র হেলথ এডুকেশন অফিসার মোঃ গিয়াস উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জুনোটিক প্রাণঘাতী এই রোগটি নিয়ন্ত্রণে প্রাণিসম্পদ বিভাগের মাঠপর্যায়ের কর্মীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। নিজেরা জানতে হবে, প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠীর সচেতনতাবৃদ্ধি করতে হবে।

সকল পোষা কুকুর-বিড়ালকে টিকার আওতায় আনতে হবে। তিনি জনসচেতনতা বৃদ্ধিতে ইতিবাচক প্রচার প্রচারণার জন্য উপস্থিত সাংবাদিকদের প্রতি উদাত্ত আহবান জানান।