ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মাটির স্বাস্থ্য সু-রক্ষায় করনীয় ও বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন বিষয়ে দুইদিনব্যাপী কৃষক/কৃষাণীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জয়পুরহাট জেলার সদর উপজেলায় জাইকার সহযোগীতায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের আওতায়  এ এলাকার ৩৫ জন আদর্শ সবজি চাষি এ প্রশিক্ষণে অংশ গ্রহন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষনের উদ্বোধন করেন জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়।

এছাড়া উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসিবুল আলম লিটন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেরাজুল ইসলাম সাজু, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ ফাহমিদা নাহার, কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ স্মৃতি রানী সরকারও সিহাদুল ইসলাম উপজেলা প্রকৌশলী।

দুই দিনের প্রশিক্ষনে সবজি উৎপাদনের কলা-কৌশল, বিষমুক্ত নিরাপদ সবজি চাষে রোগ-পোকা দমনে করনীয়, সবজি সংগ্রহ ও সংরক্ষণ, সবজি সংগ্রহ ও বাজারজাতকরণ কৌশল, সবজির বীজ উৎপাদন ও সংরক্ষণ ইত্যাদি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।