নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আপাতত বৃষ্টি বিদায় নিয়েছে। সারাদেশে তাপমাত্রা বাড়বে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্তবিস্তৃত রয়েছে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) জানিয়েছে,  আগামী ২ দিনের আবহাওয়ায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপের সৃষ্টি হতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা পরিবর্তিত হয়ে তাপমাত্রা বাড়বে। আগামী ৩ দিনের আবহাওয়ায় তাপমাত্রা বাড়বে।

পড়তে পারেন: কৃষকদের জামানতবিহীন পৌনে তিনশ কোটি টাকা ঋণ দেবে সরকার

গত ২৪ ঘন্টায় টেকনাফে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়া। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।

পড়তে পারেন: মাছ চাষে কোটিপতি ফরহাদ, চলতি বছরে ৭০ লাখ!

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ । আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৭ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ২০ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ