নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এবার বেসরকারিভাবে চাল আমদানিতে শুল্ক কমলো ৩৭.৫ শতাংশ। এখন থেকে ২৫ শতাংশ শুল্ক দিয়ে বেসরকারিভাবে ব্যবসায়ীরা চাল আমদানি করতে পারবেন। চাল আমদানীর জন্যে আগামী ১০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে খাদ্য মন্ত্রণালয়ে।

আজ রোববার (২৭ ডিসেম্বর, ২০২০) চালের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে সরকারি পদক্ষেপ সমূহ তুলে ধরতে অনলাইন সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময়ে তিনি জানান, বেসরকারিভাবে চালের আমদানি শুল্ক পূর্বের ৬২.৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ আমদানি শুল্ক নির্ধারণ করা হয়েছে।

আবেদনের প্রক্রিয়া বিষয়ে খাদ্যমন্ত্রী বলেন, বৈধ আমদানিকারকদের বেসরকারিভাবে চাল আমদানির জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ আগামী ১০ জানুয়ারি, ২০২১ এর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করতে হবে।

পরবর্তীতে একটা নীতিমালার মাধ্যমে যাচাই-বাছাই করে খাদ্য মন্ত্রণালয় চাল আমদানির অনুমতি দিবে। তবে নিয়ন্ত্রিত পদ্ধতিতে একটা নির্দিষ্ট পরিমাণ চাল আমদানির অনুমতি দেয়া হবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, গত ২৪ ডিসেম্বর বেসরকারিভাবে চালের আমদানি শুল্ক কমানোর অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

বেসরকারি উদ্যোক্তাদের আবেদনের প্রেক্ষিতে আবেদনপত্র যাচাই বাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে কাকে কতটুকু চাল আমদানির অনুমোদন দেয়া হবে। ইতিমধ্যে সরকারিভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতি ও জিটুজি পদ্ধতিতে চার লাখ মেট্রিক টন চাল আমদানি করা হচ্ছে বলে জানান তিনি।

ভার্চুয়াল এ সংবাদ সম্মেলনের সঞ্চালনায় ছিলেন খাদ্য সচিব ডঃ মোছাম্মৎ নাজমানারা খানুম। এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ, অতিরিক্ত মহাপরিচালক আজিজ মোল্লাসহ খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বেসরকারিভাবে চাল আমদানিতে শুল্ক কমলো ৩৭.৫ শতাংশ শিরোনামের সংবাদটির তথ্য খাদ্য মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছেন। প্রসঙ্গত, ইতিমধ্যে সরকারিভাবে চাল আমদানি প্রক্রিয়া ‍শুরু করেছে সরকার। চালের বাজার নিয়ন্ত্রণে সরকার এ পদক্ষেপ নিয়েছে। এর আগে ধানের বাজার যেন ভালো হয় সে কারণে চাল আমদানিতে নিরুৎসাহিত করা হয়েছে।