আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ব্রাজিলে সার সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে খবর প্রকাশ করেছে এএফপি।

গতকাল সোমবার ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, দক্ষিণ আমেরিকার এ কৃষি প্রধান দেশে প্রয়োজনীয় সার সরবরাহ বজায় রাখার ব্যাপারে মস্কো প্রতিশ্রুতিবদ্ধ।

ব্রাসিলিয়ায় বক্তব্য দেওয়ার সময় বোলসোনারো বলেন, এ দুই নেতা টেলিফোনে ‘খাদ্য নিরাপত্তা’ ও ‘জ্বালানি নিরাপত্তাহীনতা’ নিয়ে আলোচনা করেন। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

পড়তে পারেন: সারে ভর্তুকি বাড়লো ৪ হাজার কোটি টাকা

এ ফোনালাপের বিষয়ে নিজেদের দেওয়া এক বিবৃতিতে ক্রেমলিন জানায়, পুতিন জোর দিয়ে বলেছেন, ব্রাজিলের কৃষকদের রাশিয়ার বাধাহীন সার সরবরাহের নিশ্চয়তার ব্যাপারে রাশিয়ার বাধ্যবাধকতা পালনে মস্কো প্রতিশ্রুতিবদ্ধ।

ওই বিবৃতিতে আরও বলা হয়, পুতিন খাদ্য পণ্য ও সারের অবাধ বাণিজ্য কর্মকৌশল পুনঃস্থাপনের আহ্বান জানান, যা রাশিয়ার ইউক্রেন অভিযান প্রশ্নে মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে মুখ থুবড়ে পড়ে।

কৃষি মন্ত্রণালয় জানায়, কৃষিজাত শস্য উৎপাদনের আন্তর্জাতিক শক্তি ব্রাজিল তাদের দেশের জন্য প্রয়োজনীয় সারের ৮০ শতাংশেরও বেশি আমদানি করে থাকে। আর এসব সারের ২০ শতাংশেরও বেশি কেবলমাত্র রাশিয়া থেকে আমদানি করে ব্রাজিল।

এগ্রিকেয়ার/ এমএইচ