নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারতে ফেব্রুয়ারির শুরুতেই কুইন্টালপ্রতি প্রায় ১ হাজার রুপি বেড়েছে পেঁয়াজের দাম। ভারতের পর এবার দেশেও বাড়ছে পেঁয়াজের দাম। ভারত থেকে আমদানি না হওয়ায় দেশে পণ্যটির দাম বেড়েছে বলে মন্তব্য আমদানিকারকদের। হিলি বন্দরে গত ২ দিনে প্রতিকেজি পেঁয়াজে বেড়েছে ১০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত দাম কমার কোনো সম্ভাবনা নেই। অন্যদিকে লাভ না থাকায় এতদিন হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকলেও দেশের বাজারে দাম বাড়ায় এখন পণ্যটি আমদানির চিন্তা করছেন বন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে অনুযায়ী, ভারতে নিজেদের বাজারে পেঁয়াজ সঙ্কট ও দাম বাড়ার কারণে গত বছরের ১৪ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর পেঁয়াজের উৎপাদন বাড়ায় ভারত সরকার এ নিষেধাজ্ঞা তুলে নেয়। এর প্রায় সাড়ে তিন মাস পর গত ২ জানুয়ারি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। পেঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ করায় ব্যবসায়ীর আর পেঁয়াজ আমদানি করেননি। প্রায় দু-সপ্তাহ পেঁয়াজ আমদানি হয়নি। ফলে বাড়ে পেঁয়াজের দাম। হিলি বাজারে আগে ২০-২২ কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও তা বর্তমানে ৩০-৩২ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারের পেঁয়াজ বিক্রেতা ফিরোজ হোসেন ও শাকিল খান বলেন, বাজারে মুড়িকাটা পেঁয়াজ শেষ হয়ে গেছে বলা চলে। যে পেঁয়াজ ১ হাজার ৫০ টাকা মণ ছিল, সেটি হঠাৎ করে বেড়ে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা পর্যন্ত উঠেছে। সব জায়গাতেই দাম বেশি।

পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বাবু বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর কিছু পেঁয়াজ আমদানি করেছি। একদিকে দেশীয় পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি, অন্যদিকে ভারত থেকে আমদানীকৃত পেঁয়াজের চাহিদা কমে যাওয়ায় দাম পাচ্ছি না। ফলে লাভ তো দূরে থাক, উল্টো আমাদের লোকসান গুনতে হয়েছে।

তিনি আরোও বলেন, এমনিতেই দাম চাহিদা নেই। আবার পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপ করায় ভারত থেকে পেঁয়াজ আমদানির মাধ্যমে আমরা লাভ করতে পারছি না। এ কারণে বর্তমানে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি একেবারে বন্ধ রেখেছি। তবে সম্প্রতি দেশীয় পেঁয়াজের সরবরাহ কমে আসায় পেঁয়াজের দাম কিছুটা বাড়তে শুরু করেছে। এজন্য আবারো ভারত থেকে পেঁয়াজ আমদানির চিন্তা করছি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি, কয়েক দিন পর দেশের বাজারে পেঁয়াজের চাহিদা বাড়তে পারে। এজন্য তারা আবারো পেঁয়াজ আমদানির চিন্তাভাবনা করছেন।

 

এগ্রিকেয়ার/এমএইচ