ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: মালয়েশিয়া থেকে ভারতের বাজারে পাম অয়েল রফতানিতে বড় পতন দেখা দিয়েছে। চলতি বছরের এপ্রিলে এর পরিমাণ ১০ হাজার টনের নিচে নেমে এসেছে। মালয়েশিয়ান পাম অয়েল বোর্ডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মূলত নভেল করোনাভাইরাস মহামারীর কারণে মালয়েশিয়া ও ভারত উভয় দেশে লকডাউন চলমান থাকায় পণ্যটির রফতানি কমেছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর স্টার অনলাইন ও ব্লুমবার্গ।

মালয়েশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম অয়েল উৎপাদক ও রফতানিকারক দেশ। দেশটি থেকে রফতানি হওয়া পাম অয়েলের অন্যতম প্রধান ক্রেতা ভারত। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চে মালয়েশিয়া থেকে ভারতের বাজারে সাকল্যে ১০ হাজার ৮০৬ টন পাম অয়েল রফতানি হয়েছিল, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৯৭ শতাংশ কম। চলতি শতকে এটাই ভারতে মালয়েশীয় পাম অয়েলের সর্বনিম্ন মাসভিত্তিক রফতানির রেকর্ড। এপ্রিলে ভারতের বাজারে মালয়েশিয়া থেকে পাম অয়েল রফতানি আরো কমে ১০ হাজার টনের নিচে নেমেছে।

এ বিষয়ে সিঙ্গাপুরভিত্তিক পাম অয়েলের বাজার বিশ্লেষক সাথিয়া বারখা বলেন, ভারত-মালয়েশিয়ার পাম অয়েল বাণিজ্য দিন দিন সংকুচিত হয়ে আসছে। নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান লকডাউন এক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করেছে। তবে আরো কয়েকটি কারণ রয়েছে।

তারা জানান, মুদ্রাবাজারে ভারতীয় রুপির দরপতন, দেশটিতে ভোজ্যতেল আমদানিতে বাড়তি শুল্ক আরোপ, কাশ্মীর ও নাগরিকত্ব আইনের ইস্যুতে মালয়েশিয়ার মাহাথির মোহাম্মদ সরকারের সঙ্গে ভারতের নরেন্দ্র মোদি সরকারের রাজনৈতিক বিরোধ দুই দেশের পাম অয়েল বাণিজ্যে লাগাম টানতে প্রভাব ফেলেছে।

তবে ভারতের বাজারে রফতানি বাড়াতে মালয়েশিয়ার বর্তমান সরকার দিল্লির সঙ্গে আলোচনার মাধ্যমে কূটনৈতিক উপায়ে বিরোধ নিরসনের উদ্যোগ নিয়েছে।