অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চার মাস পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে মটরশুঁটি আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে ভালো চাহিদা ও দাম থাকায় আমদানীকৃত এসব মটরশুঁটি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

গত বুধবার বিকালে বন্দর দিয়ে প্রথমবারের মতো মটরশুঁটি আমদানি শুরু হয়। এদিন ছোট্ট পিকআপে করে ২ টন ৬৮৮ কেজি মটরশুঁটি আমদানি করা হয়। ভারতের জগত্বাবা ইন্টারন্যাশনাল নামের রফতানিকারক প্রতিষ্ঠান এসব মটরশুঁটি রফতানি করে, যা হিলি স্থলবন্দরের মেসার্স খান ইন্টারন্যাশনাল আমদানি করছে।

ভারতের আসানসোল অঞ্চল থেকে প্রতি টন ২০০ ডলার মূল্যে আমদানি করা হয়, যা কাস্টমসে ৪১০ ডলার মূল্যে শুল্কায়ন করা হয়েছে। এতে কেজিপ্রতি শুল্ক ও বন্দরের অন্যান্য খরচ বাবদ ২৫ টাকার মতো পড়ছে। এর আগে গত বছরের নভেম্বরে বন্দর দিয়ে মটরশুঁটি আমদানি হয়েছিল।

হিলি স্থলবন্দরের মটরশুঁটি আমদানিকারক হারুন উর রশীদ বলেন, বাজারে দেশীয় মটরশুঁটির সরবরাহ কম থাকায় দাম বেশি। এ কারণে দেশের বাজারে ভারতীয় মটরশুঁটির বেশ চাহিদা রয়েছে। তার ওপর সামনে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এ সময় মটরশুঁটির বাড়তি চাহিদার কথা মাথায় রেখেই আমদানি করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, আবারো হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে মটরশুঁটি আমদানি শুরু হয়েছে। বন্দর দিয়ে প্রথম দিন একটি মিনি ট্রাকে ২ টন ৬৮৮ কেজি মটরশুঁটি আমদানি হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ