কে জে এম আবদুল আউয়াল, এগ্রিকেয়ার২৪.কম: পেঁপে এমন একটি ফল। যা সারা বছর ফলের পাশাপাশি সবজি হিসেবেও খাওয়া যায়। বর্ষা ও শীত মৌসুমে যখন বাজারে সবজির ঘাটতি দেখা দেয়, তখন পেঁপে চাহিদা মেটায়।

আবার শরীরে ভিটামিনের ঘাটতিও পূরণ করে থাকে। কম সময়ে অধিক ফলন দেয় বলে চাষীদের কাছে তাই বেশ জনপ্রিয়।এবার জেনে নিন কতটুকু দূরত্বে পেঁপে গাছের চারা রোপণ করলে ভালো ফলন হয়।

পেঁপে গাছের দুরুত্ব

একটা গাছ থেকে আর একটা দুরুত্ব ঠিক ততটুকু হওয়া জরুরি যতটুকু একটা পাতার সাথে আর একটা পাতা না মেলে যায়। অনেকে ৫ থেকে ৬ ফুট দিয়ে থাকে। তবে এটা সঠিক নিয়ম নয়। সঠিক নিয়ম হলো কমপক্ষে ৮ ফুট দুরুত্বে গাছ লাগাতে হবে। তবে ১০ ফুট হলে আরো ভালো হয়

ভালো ফলন পেতে হলে প্রতি মাদায় তিনটি করে গাছ লাগাতে হবে। প্রতি মাদায় বলতে বোঝায়, প্রতি গর্ত । যার মানে হলো প্রতিটি গর্তে ৩ টি করে গাছ রোপণ করতে হবে । যাতে তিন গাছের মধ্যে একটা বা দুই পুরুষ গাছ থাকে তাহলে সেটা কেটে ফেলে দিতে হবে তাহলে ফলন আসবে। ১০০ স্ত্রী গাছের জন্য ১০ পুরুষ গাছ লাগাতে হবে। এতে যত ভালো ফলন হবে অন্য কোনো গাছে এতো ভালো ফলন হবে না।

ভালো ফলন পেতে পেঁপে গাছের চারা রোপণের দূরত্ব লেখাটি লিখেছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক  কে জে এম আবদুল আউয়াল।

এগ্রিকেয়ার/এমএইচ