নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামীকাল মঙ্গলবার (১৯ মে) বাংলাদেশে প্রবেশ করবে ঘূর্ণিঝড় ‘আম্পান’। মঙ্গলবার মধ্যরাত থেকে ২০ মে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানবে অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পান।

এ প্রেক্ষিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ সোমবার (১৮ মে ২০২০) সকালে এক আবহাওয়া বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পান উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি সোমবার সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে একহাজার ১৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে একহাজার ৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে একহাজার ৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে একহাজার ৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের কোন সতর্ক সংকেত কী অর্থ বুঝায়

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকার সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

আগামীকাল মঙ্গলবার (১৯ মে) বাংলাদেশে প্রবেশ করবে ঘূর্ণিঝড় ‘আম্পান’ শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছে আবহাওয়া অধিদফতর।