অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রাষ্ট্রীয় মজুদ থেকে স্থানীয় বাজারে গম সরবরাহের ঘোষণা দিয়েছে চীন সরকার। নিলামের মাধ্যমে মজুদ থেকে পাঁচ লাখ টন গম বিক্রি করা হবে বলে জানিয়েছে ন্যাশনাল গ্রেইন ট্রেড সেন্টার।

তথ্য বলছে, আন্তর্জাতিক বাজারের পাশাপাশি চীনেও ভুট্টার দাম রেকর্ড উচ্চতায় অবস্থান করছে। ফলে ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও পশুখাদ্য উৎপাদন কোম্পানিগুলো পণ্যটির সরবরাহ নিশ্চিতে হিমশিম খাচ্ছে। এ কারণে কোম্পানিগুলো রাষ্ট্রীয় মজুদ থেকে ভুট্টার পরিবর্তে গম কিনছে।

প্রতিষ্ঠানটি জানায়, ৫ জানুয়ারি এ নিলাম শুরু হবে। মূলত খাদ্যশস্যটির ঊর্ধ্বমুখী মূল্য নিয়ন্ত্রণ ও সরবরাহ বাড়াতে পণ্যটির মজুদ উন্মুক্ত করা হচ্ছে।৭ গম থেকে উৎপাদিত ময়দা প্রক্রিয়াকরণ কোম্পানিগুলো শুধু এ নিলামে অংশ নিতে পারবে। এর আগে বিদায়ী বছরের অক্টোবরে দেশটি প্রথমবারের মতো রাষ্ট্রীয় মজুদ থেকে নিলামের মাধ্যমে গম বিক্রি করেছিল।

এক নোটিসে বলা হয়, নিলাম থেকে গম ভাঙানো মিলগুলোতেই পণ্যটি বিক্রি করা যাবে। নিলামের পর এসব পণ্য পুনরায় বিক্রি করা যাবে না বলেও উল্লেখ করা হয়েছে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, চীন যখন দেশটির খাদ্যশস্য সুরক্ষার বিষয়ে মনোযোগ বাড়িয়েছে, তখনই ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে গমের দাম। পশুখাদ্যের ঊর্ধ্বমুখী চাহিদা কৃষিপণ্যটির বাজারকে অস্থিতিশীল করে তুলেছে।

জানা গেছে, অক্টোবরে অনুষ্ঠিত নিলামে চীন কোম্পানিগুলোর কাছে ৮ লাখ ৯১ হাজার ৯৩৮ টন গম বিক্রি করে। প্রতি টন গম গড়ে ৩৭১ ডলার মূল্যে বিক্রি করা হয়, যা স্থানীয় বাজারদরের তুলনায় অনেক কম।

এগ্রিকেয়ার/এমএইচ