নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত মহাসাগরে মধ্যরাতেই লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে। এ ঘূর্ণিঝড়ের নাম ‘অশনি’। এদিকে সমুদ্রবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দিয়েছে। এছাড়া মাছ ধরার নৌকা ও ট্রলার সতর্কভাবে চলাচল করতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার (২১ মার্চ) ঘূর্ণিঝড় অশনি বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ করিম জানান, উত্তর আন্দামান সাগর ও দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি একই এলাকায় (১৩.২ উত্তর অক্ষাংশ এবং ৯৩.৫ পূর্ব দাঘ্রিমাংশ) অবস্থান করছিল।

আজ ২১ মার্চ সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৩০ কি.মি. মংলা সমুদ্রবন্দরকে ১১১৫ কিলোমিটার, এবং পায়রা বন্দর থেকে ১০৪০ কি.মি. দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। মধ্যরাত নাগাদ ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪৮ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এসনকি ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরনের উত্তর রয়েছে।

তিনি আরোও বলেন, চট্টগ্রাম কক্সবাজার ও মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে না করা হয়েছে।

অন্যদিকে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে অবস্থিত গভীর নিম্নচাপটি ক্রমশ শক্তি বাড়াচ্ছে। আগামীকালের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ওপর দিয়ে বয়ে যাবে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া দপ্তর আরো জানায়, আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটি ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গল ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৬ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ । আজ সন্ধ্যায় ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৩২ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১০ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ০১ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ