নওগাঁ প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: নওগাঁর মহাদেবপুর উপজেলায় আগাম জাতের আমন ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। সোনালী ধানের শীষ জানান দিচ্ছে নবান্ন এসে গেছে।

এখন আমন মৌসুমের শেষ মূহুর্ত। চলতি আমন মৌসুমে এ উপজেলায় আগাম ধান গোল্ডেন আতব, ব্রি ধান-৭১, ব্রি ধান-৭৫, বি আর-২৬ জাতের ধান চাষ করেছেন কৃষকরা।

উপজেলার সুজাইল গ্রামের কৃষক নাজমুল ইসলাম লিটন ও মাদিশহর গ্রমের অখিল চন্দ্র মন্ডল গোল্ডেন আতব ধান, মহিনগর গ্রামের কৃষক আয়েন উদ্দীন ও ইউপি সদস্য আবদুল খালেক ব্রি-ধান-৭৫, ইন্দাই গ্রামের সঞ্জয় কুমার বি আর-২৬ ও শেরপুর গ্রামের আসাদুজ্জামান ব্রি ধান-৭৫ চাষ করেছেন। এসব ধান কেটে এই জমিতেই আলু, সরিষাসহ নানা রবি শষ্য চাষ করবেন তারা।

আরোও পড়ুন: চলতি বছরে সর্বোচ্চ আমন ধান সংগ্রহের রেকর্ড

অ্যাপের মাধ্যমে আমন ধান কিনবে সরকার

এনায়েতপুর ইউনিয়ন পরিষদের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবদুল মমিন এগ্রিকেয়ার২৪.কম কে জানান, গোল্ডেন আতব বিঘা প্রতি ১৪ থেকে ১৫ মণ ও ব্রি ধান-৭১, ব্রি ধান-৭৫, বি আর-২৬ ধান বিঘা প্রতি ১৬ থেকে ১৮ মণ হারে ফলন হচ্ছে।

বুধবার মহাদেবপুর হাটে গোল্ডেন আতব ধান ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা ও অন্যান্য জাতের ধান ৮০০ টাকা থেকে ৮৫০ টাকা দামে বিক্রি করেছেন কৃষকরা। ধানের দাম ও ফলন ভালো পেয়ে কৃষকরা বেজায় খুশি।

মহাদেবপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় জানান, এ বছর চলতি আমন মৌসুমে মহাদেবপুর উপজেলার ১০টি ইউনিয়নে ২৮ হাজার ৭৮০ হেক্টর জমিতে আমন ধান চাষ করেছেন কৃষকরা। এর মধ্যে আগাম কয়েকটি জাতের ধান ১৭ হাজার ৫৮০ হেক্টর জমিতে উফশী জাত ও বাকি ১১ হাজার ২০০ হেক্টর জমিতে দেশীয় চিনি আতব জাতের ধান চাষ করা হয়েছে। বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না দেখা দিলে আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

মহাদেবপুরে আগাম জাতের আমন ধান কাটা শুরু হওয়ায় কৃষকের ঘরে ঘরে উৎসবের আমেজ শুরু হয়েছে। ব্যস্ত সময় পার করছেন এখানকার চাষিরা।

এগ্রিকেয়ার/এমএইচ