ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সরাসরি প্রান্তিক কৃষকের কাছ থেকে অ্যাপের মাধ্যমে আমন ধান কেনার উদ্যোগ নিয়েছে সরকার। চলতি বছর আমন মৌসুমে ৪০ উপজেলার কৃষকদের কাছ থেকে ধান কিনবে দেশের সরকার প্রধান।

এই অ্যাপের নাম ‘কৃষকের অ্যাপ’। ইতোমধ্যে খাদ্য মন্ত্রণালয় থেকে ৪০টি উপজেলা থেকে অ্যাপে ধান সংগ্রহের বিষয়টি খাদ্য অধিদফতরকে জানিয়ে দেয়া হয়েছে।

একইসঙ্গে অ্যাপে ধান কেনার জন্য ২০ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১৪টি ব্যাচে জুম অ্যাপের মাধ্যমে মাঠ পর্যায়ে খাদ্য বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণের প্রস্তাবও অনুমোদন দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন:সঠিক প্রক্রিয়ায় ধান কেনার তথ্য নিশ্চিতে কৃষকের তালিকা সংগ্রহ করা হবে

চলতি বোরো মৌসুমে ২২টি উপজেলা থেকে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করে সরকার। তবে সরকার নির্ধারিত দামের চেয়ে বাজারে ধান-চালের দাম বেশি হওয়ায় এবং করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে অ্যাপে ধান কেনার ক্ষেত্রে খুব একটা সাড়া মেলেনি।

একইসঙ্গে চলতি আমন মৌসুমে ১৮ উপজেলায় মিলারদের কাছ থেকে অ্যাপে চাল সংগ্রহের সিদ্ধান্তে নিয়েছে সরকার। চলতি বছরেই ১৮টি উপজেলায় অ্যাপের মাধ্যমে সরকারিভাবে বোরো চাল সংগ্রহের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হলেও করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সেই অবস্থান থেকে সরে আসে।

কৃষকের এই অ্যাপের মাধ্যমেই জানাবেন যে তিনি কোন জাতের ধান উৎপাদন করেছেন এবং কী পরিমাণ ধান তিনি বিক্রি করতে চান। এমনকি তিনি কোথায় ধান বিক্রি করবেন, সেটা অ্যাপ ব্যবহার করে জানাতে পারবেন। সেখানেই তাঁকে মূল্য পরিশোধে একটি চেকের প্রিন্ট কপি দেওয়া হবে। ওই প্রিন্ট কপি ব্যাংকে দেখিয়ে টাকা তুলতে পারবেন কৃষক। গুগল প্লে স্টোর থেকে বিনা মূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন:সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা সম্ভব, কৃষিমন্ত্রী বরাবর খোলাচিঠি

কৃষকের অ্যান্ড্রয়েড ফোন না থাকলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়েও নিবন্ধন করা যাবে। এটি ব্যবহার করে কোনো ঝামেলা ছাড়াই কৃষক তাঁর উৎপাদিত ধান ও চাল সরকারের কাছে বিক্রি করতে পারবেন। মিলমালিক ও কৃষক মোবাইল ফোনে ধান-চালের চাহিদা, সরবরাহের তারিখ বার্তার মাধ্যমে জেনে যাবেন। ধান বিক্রির আবেদন ও আবেদনের অবস্থা দেখা যাবে। কেউ হয়রানির শিকার হলে অভিযোগও করতে পারবেন এই অ্যাপে।

অ্যাপের মাধ্যমে আমন ধান কিনবে সরকার শিরোনামে সংবাদের তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি